• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরানি ড্রোন: কর্মকর্তা

প্রকাশিত: ১৬:০২, ২৬ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরানি ড্রোন: কর্মকর্তা

গত সপ্তাহে দক্ষিণ সিরিয়ার আল-তানফ-এ একটি মার্কিন সেনা ঘাঁটির একটি আউটপোস্টে ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। খবর আল-জাজিরা'র।

বার্তা সংস্থা এএফপি'র খবরে বলা হয়েছে, সোমবার (২৫ অক্টোবর) এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ইরানের ভূমি থেকে ড্রোনটি উড্ডয়ন করেনি তবে তারা অর্থ, অন্যান্য রসদ এবং সাহস যুগিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, এটি ছিলো ইরানি ড্রোন। ইরানই ড্রোনটি ব্যাবহারে সাহায্য করে।

ওই কর্মকর্তা আরও জানান, তাদের ধারনা, ওই হামলায় বিস্ফোরক বোঝাই পাঁচটির মতো ড্রোন ব্যবহার কারা হয়েছে। আর-তানফ গ্যারিসনের মার্কিন অবস্থান এবং সিরিয়ান বিদ্রোহীদের অবস্থানে আঘাত হানে।

এর আগে গত ২০ অক্টোবর সিরিয়ার ওই মার্কিন ঘাঁটিতে হামলা চালায় অজ্ঞাত ড্রোন। আল-তানফ ঘাঁটি জর্ডান সীমান্তবর্তী। হামলার বিষয়টি নিশ্চিত করেছিলো মার্কিন সেন্ট্রাল কমান্ড। এই কমান্ডই মধ্যপ্রাচ্যে মার্কিন অভিযান তদারকি করে থাকে।

ওই হামলায় কেউ হতাহত হয়নি বলে দাবি করেছে মার্কিন বাহিনী। তবে সম্পদের ক্ষয়ক্ষতি খতিয়ে দেখা হচ্ছে বলে জানায় তারা।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা সহজাত আত্মরক্ষার অধিকার রাখি আর আমাদের পছন্দ মতো সময় ও স্থানে প্রতিক্রিয়া দেখাবো।’

বর্তমানে সিরিয়ায় প্রায় ৯০০ মার্কিন সেনা রয়েছে। এসব সেনা মূলত আল-তানফ ঘাঁটি এবং সিরিয়ার পূর্বাঞ্চলীয় তেল ক্ষেত্রগুলোতে মোতায়েন রয়েছে।

মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে ওই এলাকায় অবস্থানরত ইরান সমর্থিত শিয়া গ্রুপের অবস্থান রয়েছে। যারা নিয়মিতভাবে ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর ওপর হামলা চালিয়ে থাকে।

বিভি/এমএস

মন্তব্য করুন: