• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

এবার নাক দিয়ে করোনার পরীক্ষামূলক টিকা নিলেন পুতিন

প্রকাশিত: ১৭:২০, ২৫ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
এবার নাক দিয়ে করোনার পরীক্ষামূলক টিকা নিলেন পুতিন

করোনার স্পুটনিক টিকার নাকে ব্যবহারের টিকা নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ নিয়ে তিনি করোনার টিকার চতুর্থ ডোজ নিলেন। এর আগে, স্পুটনিক ৫ টিকার প্রাথমিক ডোজ নেওয়ার পর গত রবিবার তিনি বুস্টার ডোজ নেন। খবর সিএনএন-এর।

করোনার স্পুটনিক টিকার নাকে ব্যবহারের নতুন এই ধরনটি রফতানি করার পরিকল্পনা করছে রাশিয়া। এই টিকা এখনও রাশিয়ায় পরীক্ষার (ট্রায়াল) পর্যায়ে আছে।

বুধবার টেলিভিশনে প্রচারিত বক্তব্যে পুতিন জানান, নাক দিয়ে করোনা টিকার ডোজ নেওয়ার পর আমি খেলাধুলাও করেছি। আমার এখনও কোনো সমস্যা হয়নি। 

স্পুটনিক ৫ টিকার মূল সংস্করণ হলো দুই ডোজের ইনজেকশন। এই টিকা এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়নি। ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সিও এই টিকার অনুমোদন দেয়নি। এমন অবস্থায় স্পুটনিক ভি টিকার নাকে ব্যবহারের ধরন নিয়ে কাজ করার কথা জানাল রাশিয়া। 

রাশিয়ার ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানান, তারা করোনার স্পুটনিক টিকার নাকে ব্যবহারের ধরন বিশ্বের অন্যান্য দেশে রফতানি করবে। আগামী বছর এই রফতানি শুরু হবে।

দিমিত্রিয়েভ বলেছেন, রাশিয়া আশা করছে, স্পুটনিক ভি টিকার সম্ভাব্য অনুমোদনের লক্ষ্যে তার তথ্য-উপাত্ত পর্যালোচনা করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিশেষজ্ঞ দল ডিসেম্বরে রাশিয়া সফর করতে পারে।

বিভি/এসডি

মন্তব্য করুন: