• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ভারতে প্রথমবার পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশিঃ সমীক্ষা

প্রকাশিত: ১২:৪১, ২৬ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
ভারতে প্রথমবার পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশিঃ সমীক্ষা

সংগৃহীত ছবি

ভারতে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি, এমন তথ্য উঠে এসেছে দেশটির জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায়। ওই পরিসংখ্যান অনুযায়ী, ভারতে প্রতি এক হাজার জন পুরুষের বিপরীতে নারী আছেন এক হাজার ২০০ জন। দেশটির ইতিহাসে আগে কখনো এমনটা হয়নি। 

গত বুধবার (২৪ নভেম্বর) প্রকাশ করা হয়েছে ভারতের পঞ্চম জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার ফলাফল। পরিসংখ্যান অনুযায়ী, ১৯৯০ সালে ভারতে প্রতি এক হাজার পুরুষের বিপরীতে নারীর সংখ্যা ছিলো ৯২৭। ২০০৫-০৬ সালের সমীক্ষায় পুরুষ ও নারীর সংখ্যা সমান দেখা যায়। কিন্তু ২০১৫-১৬ সালে তা আবার কমে গিয়েছিলো। সেই সমীক্ষায় পুরুষ ও নারীর অনুপাত দাঁড়িয়েছিলো ১০০০: ৯৯১।

তবে ২০১৯-২০২১ সালের সমীক্ষায় দেখা যাচ্ছে, পরের পাঁচ বছরে ভারতে নারীর সংখ্যা যথেষ্ট পরিমাণে বেড়েছে। অবশ্য পরিসংখ্যান বলছে, দেশটির ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এখনো নারীর চেয়ে পুরুষের সংখ্যাই বেশি। তবে শহর-গ্রামের তুলনা করলে ১৪টি রাজ্যের গ্রামে এবং ২২টি রাজ্যের শহরে পুরুষের আধিপত্য বেশি।

আবার অনেকে স্মরণ করিয়ে দিচ্ছেন, নারী-পুরুষের গড় আয়ুর মধ্যেও বেশ ফারাক রয়েছে। ভারতের সরকারি তথ্যমতে, ২০১০-১৪ সালে দেশটিতে পুরুষ ও নারীর গড় আয়ু ছিলো যথাক্রমে ৬৬.৪ ও ৬৯.৬ বছর।

সমীক্ষা অনুসারে, গত পাঁচ বছরে জন্মের সময় ছেলে এবং মেয়ের অনুপাত দাঁড়িয়েছে ১০০০:৯২৯। এ থেকেই স্পষ্ট যে, ভারতে এখনো ছেলে সন্তানের প্রাধান্য রয়েছে। এমন পরিস্থিতিতেও পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেড়ে যাওয়ায় আশাবাদী দেশটির প্রশাসনিক মহল।

বিভি/এএন

মন্তব্য করুন: