• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

মরক্কো উপকূলে নৌকাডুবি, শিশুসহ ৪৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

প্রকাশিত: ১০:০০, ১৮ জানুয়ারি ২০২২

আপডেট: ১০:০১, ১৮ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
মরক্কো উপকূলে নৌকাডুবি, শিশুসহ ৪৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

ছবি: এনডিটিভি

উত্তর আফ্রিকার দেশ মরক্কোর দক্ষিণাঞ্চলের তারফায়া উপকূলে একটি নৌকাডুবে যাওয়ার ঘটনায় তিন শিশুসহ ৪৩ অভিবাসনপ্রত্যাসীর মৃত্যু হয়েছে। অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা স্প্যানিশ মানবাধিকার সংস্থা ক্যামিনাডো ফ্রন্টিরাস’র বরাত দিয়ে মঙ্গলবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

স্প্যানিশ এই সংস্থাটি ওয়াকিং বর্ডারস নামেও পরিচিত। ওই সংস্থার মুখপাত্র জানিয়েছেন, দুর্ঘটনার পর ১০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। রবিবার সকালে নৌকা ডুবে যাওয়ার পর বেঁচে যাওয়া লোকজন সাহায্যের জন্য চিৎকার করছিলেন। দুই ঘণ্টা পর তাদের সংগে যোগাযোগ করা সম্ভব হয়।

ক্যামিনাডো ফ্রন্টিরাস জানিয়েছে, ‘দুর্ঘটনাকবলিত নৌকা ঠিক কোথায় অবস্থান করছে সেটি চিহ্নিত করতে এবং উদ্ধার কাজ চালাতে মরোক্কান কর্তৃপক্ষের কয়েক ঘণ্টা সময় লেগে যায়। প্রাণ হারানো ৪৩ জনের মধ্যে এখন পর্যন্ত মাত্র দুই জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে।’

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের উদ্দেশে যাত্রা করেছিলেন ওই অভিবাসনপ্রত্যাশীরা। তারফায়া থেকে ওই দ্বীপপুঞ্জের দূরত্ব একশ কিলোমিটার (৬২ মাইল)। উন্নত জীবনের আশায় অভিবাসনপ্রত্যাশীদের কাছে ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমানোর ক্ষেত্রে সম্প্রতি একটি প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে উত্তর আফ্রিকার এই দেশটি।

ক্যামিনাডো ফ্রন্টিরাস’র দেওয়া তথ্য অনুযায়ী, স্পেনে যাওয়ার চেষ্টার সময় গত বছর চার হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী নিহত বা নিখোঁজ হয়েছে। ২০২০ সালের তুলনায় এই সংখ্যা দ্বিগুণ। তবে দুর্ঘটনার পর বেশিরভাগ মরদেহই উদ্ধার করা সম্ভব হয় না।

এদিকে স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ২০২১ সালে সাগরপথে তিন লাখ ৭৩ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী দেশটিতে প্রবেশ করেছে।

বিভি/এসডি

মন্তব্য করুন: