• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

পাগল হয়ে যায় গোল্ডফিশঃ গোল অ্যাকুরিয়াম বিক্রি বন্ধের ঘোষণা

প্রকাশিত: ২০:৩৪, ২৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
পাগল হয়ে যায় গোল্ডফিশঃ গোল অ্যাকুরিয়াম বিক্রি বন্ধের ঘোষণা

গোল অ্যাকুরিয়ামে রাখলে গোল্ডফিশ পাগল হয়ে যায় ও তাড়াতাড়ি মৃত্যুবরণ করে বলে গোল অ্যাকুরিয়াম বিক্রি বন্ধ করার ঘোষণা দিয়েছে ফ্রান্সের একটি অ্যাকুরিয়াম বিক্রেতা প্রতিষ্ঠান। 

শনিবার (২২ জানুয়ারি) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

অ্যাগ্রোবায়োদার্স ল্যাবরেটরি নামে ওই অ্যাকুরিয়াম বিক্রেতা প্রতিষ্ঠান এখন থেকে আর ১৫ লিটারের কম ধারণক্ষমতার বা গোল অ্যাকুরিয়াম বিক্রি করবে না। মাছদের ছোট পাত্রে বা অক্সিজেন সরবরাহের ব্যবস্থা ছাড়া রাখা প্রাণী নির্যাতনের মধ্যে পড়ে বলে এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। 

অ্যাগ্রোবায়োদার্সের সিইও ম্যাথিউ ল্যাম্বো বলেন, মানুষ আনন্দের জন্য ছোট বাচ্চাদের গোল্ডফিশ কিনে দেয়। কিন্তু তারা যদি জানতো এটি কতো বড় অত্যাচার, তাহলে তারা এই কাজ করতো না। ছোট একটি পাত্রে ঘুরতে থাকলে মাছ এক পর্যায়ে পাগল হয়ে যায় এবং খুব অল্প সময়ে মারা যায়। 

গোল্ডফিশ প্রায় ৩০ বছর পর্যন্ত বাঁচতে পারে। বড় অ্যাকুরিয়ামে বা পুকুরে রাখলে এরা আকারে ২৫ সেন্টিমিটার পর্যন্ত বাড়তে পারে। কিন্তু বাসায় ছোট পাত্রে রাখা গোল্ডফিশ সাধারণত কয়েক সপ্তাহ বা মাসের বেশি বাঁচে না। 

ম্যাথিউ ল্যাম্বো বলেন, গোল্ডফিশ সামাজিক জীব। সুস্থভাবে বেঁচে থাকতে হলে এদের যথেষ্ট জায়গা, পানি ও অন্য মাছের সঙ্গ দরকার। 

উল্লেখ্য, গোল অ্যাকুরিয়ামে মাছ রাখা প্রাণী নির্যাতনের মধ্যে পড়ে বলে জার্মানিসহ ইউরোপের বেশ কিছু দেশে সেগুলো বিক্রি নিষিদ্ধ হলেও, ফ্রান্সে এমন কোনো আইন নেই। 

বিভি/এসডি

মন্তব্য করুন: