• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

আমিরাতের প্রেসিডেন্ট শেখ জায়েদ আল নাহিয়ান মারা গেছেন

প্রকাশিত: ১৭:১৯, ১৩ মে ২০২২

আপডেট: ১৭:২৫, ১৩ মে ২০২২

ফন্ট সাইজ
আমিরাতের প্রেসিডেন্ট শেখ জায়েদ আল নাহিয়ান মারা গেছেন

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা গেছেন। শুক্রবার (১৩ মে) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৩ বছর। দেশটির প্রেসিডেন্টের কার্যালয় এতথ্য জানিয়েছে। 

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আরব আমিরাতের জনগণ আরব এবং ইসলামিক জাতি এবং বিশ্ববাসীকে সমবেদনা জানিয়েছে দেশটির রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়। এক বিবৃতিতে এ সমবেদনা জানানো হয়। তাঁর মৃত্যুতে ৪০ দিন দেশটিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। বেসরকারি কার্যালয়গুলোও তিন দিন কার্যক্রম বাতিলের নির্দেশ দিয়েছে দেশটির সরকার। 

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ইউএই’র প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হিসেবে ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে দায়িত্ব পালন করছেন।

১৯৪৮ সালে জন্মগ্রহণ নেওয়া এই নেতা সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন। তিনি প্রয়াত শেখ জায়েদের জ্যেষ্ঠ পুত্র।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি কেন্দ্রীয় সরকার ও আবুধাবি সরকারে আমূল পরিবর্তন আনেন। তার শাসনামলে আরব আমিরাতের নাগরিকরা উন্নত জীবনের দেখা পান। আরব আমিরাতের প্রেসিডেন্ট হিসেবে তাঁর মূল উদ্দেশ্য ছিলো- তাঁর পিতা শেখ জায়েদের নির্দেশিত পথে চলা।

বিভি/এএন

মন্তব্য করুন: