• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মারিউপোলে বিজয় ঘোষণা রাশিয়ার

প্রকাশিত: ১০:১০, ২১ মে ২০২২

ফন্ট সাইজ
মারিউপোলে বিজয় ঘোষণা রাশিয়ার

ইউক্রেনের অন্যতম বৃহত্তম শহর মারিউপোল সম্পূর্ণভাবে নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। শুক্রবার শহরটি সম্পূর্ণভাবে নিজেদের দখলে নেয় বলে রাশিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে। এটিকে নিজেদের বড় জয় দেখছে দেশটি। গত তিন মাস ধরে ইউক্রেনের বিভিন্ন অঞ্চল অবরুদ্ধ করে রাখে রাশিয়ার সৈন্যরা। এছাড়া হামলা চালিয়ে ইউক্রেনের বিভিন্ন অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত করে দেওয়া হয়েছে। এত প্রায় ২০ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে। খবর এপি। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেন, মারিউপোল নিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যে পরিকল্পনা ছিল সে পরিকল্পনায় তিনি সফল হয়েছেন। তবে রাশিয়া মারিউপোল দখলে নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি ইউক্রেন। 
 
রাশিয়ার বার্তা সংস্থা রিয়া নভোস্তি দেশটির মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, শহরটিতে ইউক্রেনের সৈন্যরা রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছিল। কিন্তু সোমবার থেকে তারা আত্মসমর্পণ করে। ওই দিন থেকে প্রায় ২ হাজার ৪৩৯ জন সৈন্য আত্মসমর্পণ করেন। এছাড়া গতকাল শুক্রবার একসঙ্গে আরও ৫০০ জন আত্মসমর্পণ করে। 

সৈন্যরা আত্মসমর্পণের পর তাদের আটক করে জেলখানায় নিয়ে যায় রাশিয়া। এদের মধ্যে কিছু সৈন্যকে সাজা দেওয়া হয়। বাকীদের হাসপাতালে ভর্তি করা হয়। 

মন্তব্য করুন: