• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

তালেবানের নির্দেশ মেনে নিকাব পরেই খবর পড়ছে আফগান নারীরা

প্রকাশিত: ১৮:৪১, ২৩ মে ২০২২

আপডেট: ২১:১৫, ২৩ মে ২০২২

ফন্ট সাইজ
তালেবানের নির্দেশ মেনে নিকাব পরেই খবর পড়ছে আফগান নারীরা

চলতি মাসের শুরুতে আফগানিস্তানের প্রধান ধর্মীয় নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা আফগান নারীদের মুখসহ পুরো শরীর ঢেকে জনসম্মুখে বের হতে হবে এমন একটি আদেশ জারি করেন। সেই নির্দেশের প্রতিফলন দেখা যাচ্ছে আফগান টেলিভিশনে। 

দেশটির শীর্ষস্থানীয় টিভি চ্যানেল টোলো নিউজের সকল নারীরা নিকাব পরেছেন। এমনকি খবর পাঠের সময়ও নিকাব খোলেননি তারা। রবিবার সকালে সংবাদ বুলেটিন পড়ার সময় থেকে উপস্থাপিকারা মুখ ঢাকতে শুরু করেন। আফগানিস্তানের শীর্ষস্থানীয় টিভি চ্যানেল টোলোনিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভি ও ওয়ানটিভির খবরে উপস্থাপিকাদের মুখ ঢাকা ছিল।

আরও পড়ুন:

ওই সময় হাইবাতুল্লাহ আখুন্দজাদা বলেছিলেন, আফগান নারীদের মুখসহ পুরো শরীর ঢেকে জনসম্মুখে বের হতে হবে। আর এ পোশাক হবে আফগানিস্তানের প্রথাগত বোরকার সঙ্গে সংগতিপূর্ণ। আখুন্দজাদার এই আদেশ শনিবার (২১ মে) থেকে কার্যক হয়। কিন্তু ওই দিন উপস্থাপিকারা এই আদেশ না মানলেও একদিন পর থেকেই আদেশ মানতে বাধ্য হন।

গত বছরের আগস্টে আফগানিস্তান থেকে সৈন্য ফিরিয়ে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। পরে আশরাফ ঘানির সরকারকে উৎখাত করে ক্ষমতায় আসে তালেবান গোষ্ঠী। তারা ক্ষমতায় আসার পর তাদের আগের আমলের মতো নারীদের অধিকার অনিশ্চয়তার মধ্যে পড়েছে। উপস্থাপিকাদের এর আগে ‘হেডস্কার্প’ ব্যবহার করে শুধু মাথা ঢাকলেই চলত। কিন্তু এখন চ্যানেল কর্তৃপক্ষ সংশ্লিষ্ট নারী কর্মীদের সরকারি আদেশ মানতে বাধ্য করছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: