• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

আদিবাসী স্কুল শিক্ষিকা দ্রোপদী ভারতের পরবর্তী রাষ্ট্রপতি?

প্রকাশিত: ১৮:০৮, ২৩ জুন ২০২২

ফন্ট সাইজ
আদিবাসী স্কুল শিক্ষিকা দ্রোপদী ভারতের পরবর্তী রাষ্ট্রপতি?

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন দ্রৌপদী মুর্মু। ভি ভি গিরি, ফখরুদ্দিন আলী আহমদ, এপিজে আবদুল কালাম, প্রণব মুখার্জী ও প্রতিভা পাতিলের মতো দিল্লির রাষ্ট্রপতি ভবনে বসতে যাচ্ছেন এই সাঁওতাল শিক্ষিকা।

ইতিমধ্যে তাঁকে নিয়ে টুইটারে একটি পোস্টও দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

আদিবাসী রাজনীতিবিদ দ্রোপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আগামী মাসে দেশটির রাষ্ট্রপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। যদি নির্বাচিত হন, তবে মুর্মু হবেন দেশটির শীর্ষ এ পদে প্রথম আদিবাসী ব্যক্তি।

ভারতের উড়িষ্যা রাজ্যের প্রত্যন্ত ময়ুরভাঞ্জ জেলার আদীবাসী নারী ও সাবেক শিক্ষক এই দ্রৌপদী মুর্মু। উড়িষ্যা থেকে আসা রাজনীতিবিদ ৬৪ বছর বয়সি সাবেক এ শিক্ষকের বিজেপির সঙ্গে সম্পর্ক কয়েক দশক পুরনো। গভর্নরের দায়িত্ব সামলানোর অভিজ্ঞতাও রয়েছে তার। 

ভারতের রাষ্ট্রপতি নির্বাচকমণ্ডলীর দ্বারা পরোক্ষভাবে নির্বাচিত হন। এই নির্বাচকমণ্ডলী গঠিত হয় ভারতীয় সংসদ (লোকসভা ও রাজ্যসভা) এবং বিভিন্ন রাজ্যের বিধানসভার সদস্যদের নিয়ে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, মুর্মু একজন ‘মহান রাষ্ট্রপতি’ হবেন সে বিষয়ে তিনি ‘আত্মবিশ্বাসী’।

এর আগে বিজেপির পার্লামেন্টারি বোর্ডের সভার পর মঙ্গলবার দলের প্রধান জেপি নাড্ডা রাষ্ট্রপতি পদে মুর্মুর প্রার্থিতা ঘোষণা করেন। তিনি বলেন, ২০ জনের নাম যাচাই বাছাই শেষে মুর্মুকে বেছে নেওয়া হয়।

এদিকে রাষ্ট্রপতি পদে বিজেপির পক্ষ থেকে মনোনয়ন পেয়েছেন এমন খবর থেকে জানতে পারে বেশ অবাকই হয়েছেন মুর্মু। তিনি বলেন, এ খবর বিস্মিত করার পাশাপাশি আনন্দিতও করেছে। যা ঘটেছে এরকম কিছু কখনো ভাবতেও পারেননি তিনি।

পরে সাংবাদিকদের কাছে মুর্মু জানান, প্রত্যন্ত জেলার একজন আদিবাসী নারী হিসেবে সর্বোচ্চ এ পদে প্রার্থী হওয়ার কথা আসলে ভাবনাতে আসার মতোই না।

উড়িষ্যায় সব রাজনৈতিক দলের পক্ষ থেকে ইতোমধ্যে আদিবাসী এ রাজনীতিবিদ শুভেচ্ছা পেয়েছেন। তাকে অভিহিত করা হচ্ছে, ‘ডটার অব দ্য সয়েল’ হিসেবে।

আগামী ১৮ জুলাই দেশটির রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ফল ঘোষণা করা হবে ২১ জুলাই। নির্বাচিত ব্যক্তি বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্থলাভিষিক্ত হবেন। রামনাথের মেয়াদ শেষ হবে ২৪ জুলাই।

বিভি/এজেড

মন্তব্য করুন: