• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

এবার আকাশে ভাসবে বিলাসবহুল হোটেল’(ভিডিও)

প্রকাশিত: ১৩:৩৩, ২৯ জুন ২০২২

আপডেট: ১৬:৫৬, ২৫ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ

সম্প্রতি ‘স্কাই ক্রজ’ নামে এ রকমই একটি বিমানের নকশা প্রকাশ করা হয়েছে। পারমাণবিক শক্তিতে চালিত দৈত্যাকার বিমানটি একবার আকাশে ওড়ার পর কয়েক মাস ধরে ভেসে থাকতে পারবে। বিলাসবহুল হোটেলটিতে পাঁচ হাজার অতিথি থাকতে পারবেন। নতুন যাত্রীদের আনা-নেওয়ার জন্য ভাসমান হোটেলটিতে যুদ্ধজাহাজের মতো ডক থাকবে। সেখানে ছোট ছোট বিমান ওঠানামা করতে পারবে।

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে চলা এই উড়োজাহাজটিতে থাকবে পরমাণু শক্তিচালিত ২০টি ইঞ্জিন। বিমানটি এমন ভাবে নকশা করা হয়েছে যাতে এটি মাসের মাসের পর ভাসমান অবস্থায় থাকতে পারে। যাত্রী ওঠানামা, বিমানের যান্ত্রিক সমস্যার দেখাশোনা, সবই হবে মাঝ আকাশে।
বিমানটির আসল নক্শা তৈরি করেছিলেন টনি হোমস্টন। সেই নক্শার ওপর ভিত্তি করে হাসেম আলঘাইলি নামে এক ব্যক্তি ভবিষ্যতের বিমানের এই ভিডিওটি তৈরি করেছেন।
ইউটিউবে ভিডিওটি শেয়ারও করেছেন হাসেম। তার মতে ‘স্কাই ক্রজ’ পরিবহণ ব্যবস্থার ভবিষ্যতের চমক। এই উচ্চ প্রযুক্তিসম্পন্ন বিমানে চালকের দরকার নেই, এটি হবে স্বতন্ত্র।
এই বিশালাকার বিমানটির অন্যান্য কাজের জন্য দরকার হবে প্রচুর সংখ্যক কর্মী। এতে থাকবে রেস্তোরাঁ, জিম, শপিং মল, সিনেমা হল, এমনকি সুইমিং পুলও। 
নকশাটিতে বিমানের কিছু বিলাসবহুল কক্ষের নমুনা দেখানো হয়েছে যা বিয়ে বা অন্য কোনও অনুষ্ঠানে ব্যবহার করা যেতে পারে। যদিও নকশাটির সঙ্গে সহমত নন অনেকে। অনেকে মন্তব্য করেছেন, বিমানটির নকশা বিজ্ঞানের অনেক সাধারণ বিষয়কেই এড়িয়ে গেছে।
অনেকে বলেছেন, যদি একবার পরমাণু চুল্লিতে কোনও যান্ত্রিক গোলযোগ দেখা দেয়, তবে বিমানটি দুর্ঘটনায় পড়বে যা সহজেই কোনও শহরকে নিশ্চিহ্ন করে দিতে সক্ষম হবে।
এই হোটেল তৈরির খরচ, পরমাণু শক্তিচালিত ইঞ্জিন ইত্যাদি নজরে রেখে বলাই যায় যে, বেশ দামি হতে পারে স্কাই ক্রজের টিকিট। বর্তমান প্রযুক্তির সাহায্যে এটি তৈরি করা গেলেও এই হোটেলের ভাড়া উচ্চবিত্তরা ছাড়া কারও নাগালে থাকবে না বলেই মনে করা হচ্ছে। সূত্র: ডেইলিমেইল
 

বিভি/এমআর

মন্তব্য করুন: