• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

পেলোসির উপর চীনের নিষেধাজ্ঞা আরোপ

প্রকাশিত: ১৬:৪৭, ৫ আগস্ট ২০২২

আপডেট: ১৬:৪৮, ৫ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
পেলোসির উপর চীনের নিষেধাজ্ঞা আরোপ

যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। চীন এরই মধ্যে তাইওয়ানের চারদিক ঘিরে মহড়া চালাচ্ছে। তাইওয়ানও যুদ্ধ সতর্কতা জারি করেছে। এসবের মধ্যেই যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে- তাদের নৌবাহিনীর জাহাজ ও বিমান তাইওয়ান প্রনালী অতিক্রম করবে। এতোকিছু যার কারণে হচ্ছে সেই পেলোসির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এ বিষয়ক একটি বিবৃতিতে বলা হয়, ‘সাম্প্রতিক তাইওয়ান সফরের মাধ্যমে ন্যান্সি পেলোসি চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন এবং চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতাকে নিদারুনভাবে অবমূল্যায়ন করেছেন।’

‘এ কারণে পেলোসি ও তার পরিবারের নিকট সদস্যদের ওপর নিষেধজ্ঞা জারি করছে চীনের সরকার। যতদিন এ নিষেধাজ্ঞা থাকবে, ততদিন এই দেশে তিনি বা তার পরিবারের কোনো সদস্য এ দেশে প্রবেশ করতে পারবেন না।’ মন্ত্রণালয়ের বিবৃতিতে এর বেশি আর কিছু বলা হয়নি।

পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়ার কয়েকটি দেশ সফর করতে ০১ আগস্ট (সোমবার) ওয়াশিংটন ত্যাগ করেন ন্যান্সি পেলোসি। এই সফরে সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান সফরের কথা ছিল। বর্তমানে পেলোসি জাপানে অবস্থান করছেন।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানে পৌঁছে সেখানকার প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক করেছেন পেলোসি। বৈঠকে চীনের কবল থেকে তাইওয়ানের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে সার্বিক সহায়তা দানের প্রতিশ্রুতিও দেন তিনি।

তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক সেরে বুধাবার সন্ধ্যায় দক্ষিণ কোরিয়ার উদ্দেশে তাইপে ত্যাগ করেন পেলোসি। তার একদিন পরই এই দ্বীপভূখণ্ডের চারপাশে তাইওয়ান প্রণালী ও দক্ষিণ চীন সাগরে ইতিহাসের বৃহত্তম সামরিক মহড়া শুরু করে চীন। সেই মহড়া এখনও চলছে।

তারই ধারাবাহিকতায় এবার পেলোসির ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো। গত কয়েক বছরে অবশ্য মার্কিন সরকারের বেশ কয়েকজন প্রতিনিধির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীনের সরকার। এ প্রতিনিধিদের মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য বিষয়ক উপদেষ্টা পিটার নাভাররোও রয়েছে। জিনজিয়াং ও হংকংয়ে মানবাধিকার লঙ্ঘণ ইস্যুতে তাদেরকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বিভি/এসএইচ/এজেড

মন্তব্য করুন: