• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ইরানের জন্য পরমাণু চুক্তির চূড়ান্ত খসড়া প্রস্তুত

প্রকাশিত: ১৭:৪০, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ইরানের জন্য পরমাণু চুক্তির চূড়ান্ত খসড়া প্রস্তুত

ইরানের জন্য পরমাণু চুক্তির চূড়ান্ত খসড়া তৈরি করে দিলো ইইউ। ইরান জানিয়েছে, তারা খসড়াটি খতিয়ে দেখছে। ইইউ-এর কূটনৈতিক পর্যায়ের কর্মকর্তারা ভিয়েনায় ইরানের সঙ্গে পরমাণু চুক্তির বিষয়ে আলোচনা চালাচ্ছিলেন। তারা চূড়ান্ত খসড়াটি ইরানের হাতে তুলে দিয়ে নিজেদের দেশে ফিরে গেছেন। 

খসড়া চুক্তি নিয়ে যা জানা গেছে ইইউ-র পররাষ্ট্র নীতি সংক্রান্ত প্রধান জোসেপ বরেল জানিয়েছেন, যতটা আলোচনা করা সম্ভব ছিল, আমরা করেছি। তারপর চুক্তির খসড়া চূড়ান্ত করা হয়েছে। ইরানের সরকারি মিডিয়া জানিয়েছে, ইরানের প্রধান আলোচনাকারী আলি বাঘেরি কানিও তেহরান ফিরে গেছেন।

রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ বলেছেন, পরমাণু প্রকল্প নিয়ে কড়াকড়ি মানলে ইরানের উপরেও নিষেধাজ্ঞার কড়াকড়ি থাকবে না বলে ইইউ-র দেশগুলি জানিয়েছে। এবার আলোচনাকারীরা ঠিক করবে, চুক্তির এই খসড়া তারা মেনে নেবে কি-না। যদি কেউ আপত্তি না তোলে, তাহলে পরমাণু চুক্তি আবার চালু হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, এখনই সবকিছু চূড়ান্ত হয়ে গেছে, তা মনে করার কোনো কারণ নেই। ইরানের সরকারি সংবাদসংস্থা জানাচ্ছে, ওই মুখপাত্র আরও বলেছেন, তেহরান আরও গভীর আলোচনার পর তাদের মতামত জানাবে।

গত মার্চে এ আলোচনায় অচলাবস্থা দেখা দিয়েছিল। এপ্রিলে আবার আলোচনা শুরু হয়। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি বা আইএইএ-র তদন্ত করা নিয়ে অচলাবস্থা দেখা দিয়েছিল। নতুন জায়গায় ইরান ইউরেনিয়াম সমৃদ্ধ করছে জানতে পেরে আইএইএ ইরানের নিন্দা করে। ইরান প্রথম থেকেই জানিয়েছে, তারা পরমাণু অস্ত্র বানাচ্ছে না। আইএইএ মনে করছে, ইরান পরমাণু অস্ত্র বানাবার কাছাকাছি পৌঁছে গেছে।

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি হয়েছিল যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স ও জার্মানির। ২০১৮ সালে অ্যামেরিকা চুক্তি থেকে বেরিয়ে আসে। ফলে এই চুক্তি আর কার্যত বলবৎ থাকে না। ইরানও তাদের পরমাণু কর্মসূচি এই কয়েক বছরে অনেকটাই প্রসারিত করেছে। বাইডেন ক্ষমতায় আসার পর আবার চুক্তি নিয়ে উৎসাহ দেখায় অ্যামেরিকা। ইরানের সঙ্গে পশ্চিমা দেশের আলোচনা আবার শুরু হয়। গত কয়েক মাস ধরে আলোচনার পর চূড়ান্ত খসড়া চুক্তি তৈরি হলো। 

বিভি/এনএ

মন্তব্য করুন: