• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

ভারতে চর্মরোগে মরছে গরু

প্রকাশিত: ২০:০৪, ৯ আগস্ট ২০২২

আপডেট: ২০:১১, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ভারতে চর্মরোগে মরছে গরু

সূত্র: ইন্ডিয়া টুডে

গুজরাটের হাজারো পশু মালিকের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে লাম্ফি স্কিন নামের চর্মরোগ। গুজরাট ছাড়াও আরও অন্তত তিনটি প্রদেশ রাজস্থান, পাঞ্জাব এবং হিমাচল প্রদেশে ছড়িয়ে পড়েছে এই রোগ। শুধুমাত্র রাজস্থান ও গুজরাটে এই রোগে এপর্যন্ত মারা গেছে ৩ হাজারের বেশি গরু। 

জাতিসংঘের খাদ্য কৃষি সংস্থা (এফএও) বলছে, এটি ভেক্টর জনিত পক্স রোগ।ভ্যাকসিন জোট গাভি এই ভাইরাসকেবিশ্বজুড়ে প্রাণীসম্পদের উদ্ভূত হুমকিবলে বর্ণনা করেছে। বিশেষজ্ঞরা বলছেন, মহিষের চেয়ে গরুকে বেশি সংক্রমিত করে তুলতে পারে এই ভাইরাস।

বহু বছর ধরে আফ্রিকার দেশগুলো স্থানীয় মহামারি হিসেবে ছিলো এই রোগ। পরে সময়ের সঙ্গে বিশ্বের অন্য স্থানেও ছড়িয়ে পড়েছে তা। এফএও-এর প্রতিবেদন অনুযায়ী রোগটি দক্ষিণ এশিয়ায় প্রথম দেখা যায় ২০১৯ সালের জুলাই মাসে।

এই রোগে আক্রান্ত পশুর জ্বর হতে পারে। একই সঙ্গে এতে আক্রান্ত হলে প্রজনন ক্ষমতা কমে যায়, কমে যায় দুধ উৎপাদন ক্ষমতা। ফলে দুধ বিক্রি করে টিকে থাকা পরিবারগুলোর জন্য এই রোগ ভয়াবহ হয়ে উঠতে পারে। . রবি ইসরানি জানান, এই রোগে মৃত্যুর হার এক থেকে পাঁচ শতাংশ হতে পারে।

গুজরাট রাজ্য প্রশাসনের হিসেব অনুযায়ী এই রোগে এখন পর্যন্ত দুই হাজার ৬০০ পশুর মৃত্যু হয়েছে। তবে মাঠ পর্যায়ের খবর অনুযায়ী মৃত পশুর সংখ্যা আরও অনেক বেশি হতে পারে। প্রতিবেশি রাজ্য রাজস্থানে মারা গেছে প্রায় ছয় হাজার পশু।

গুজরাটের সবচেয়ে বেশি আক্রান্ত জেলাগুলোর একটি কুচ। সেখানকার এক বাসিন্দা জানান প্রতিদিন সেখানে ৩০ থেকে ৪৯টি গরুর মারা যাচ্ছে। পাঞ্জাব হিমাচল প্রদেশের আরও শত শত পশু এই সংক্রমণে আক্রান্ত হচ্ছে।

রাজস্থান এবং গুজরাটের কৃষকেরা অভিযোগ করছেন সংক্রমণ ঠেকাতে যথেষ্ট ব্যবস্থা নেয়নি রাজ্য সরকার। তবে গুজরাটের কৃষিমন্ত্রী রাঘবজি পাটেল জানিয়েছেন, রাজ্যে এখন পর্যন্ত তিন লাখ পশুকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। সূত্র: ইন্ডিয়া ডটকম

বিভি/এমআর

মন্তব্য করুন: