• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বিদ্যুতের দাম ২৬৪ শতাংশ বাড়ছে শ্রীলঙ্কায়

প্রকাশিত: ২২:৪০, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
বিদ্যুতের দাম ২৬৪ শতাংশ বাড়ছে শ্রীলঙ্কায়

শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম ২৬৪ শতাংশ বাড়ানো হচ্ছে। শ্রীলঙ্কার জনপরিষেবা কমিশন (পিইউসিএসএল) মঙ্গলবার (০৯ আগস্ট) বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব অনুমোদন দিয়েছে। বুধবার (১০ আগস্ট) থেকে বাড়তি এ দাম কার্যকর হবে। এর মধ্য দিয়ে শ্রীলঙ্কার রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান সিলন ইলেকট্রিসিটি বোর্ডের (সিইবি) ৬১ কোটি ৬০ লাখ ডলারের লোকসান অনেকটা কমে আসতে পারে বলে আশা করা হচ্ছে। ৯ বছরের মধ্যে এবার প্রথম দেশটিতে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।

শ্রীলঙ্কায় গৃহস্থালি পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ২ দশমিক ৫০ শ্রীলঙ্কান রুপি। দাম বাড়লে তা দাঁড়াবে ইউনিটপ্রতি ৮ রুপিতে। অন্যদিকে দেশটির বড় ভোক্তারা বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুৎ কেনেন ৪৫ রুপিতে। মূল্যবৃদ্ধি কার্যকর হলে তাঁদের প্রতি ইউনিট বিদ্যুতের জন্য গুনতে হবে ৭৫ রুপি। সেই হিসাবে শ্রীলঙ্কায় বড় ভোক্তাদের তুলনায় ছোট ভোক্তাদের জন্য বিদ্যুতের মূল্যবৃদ্ধির হার বেশি। 

বিদ্যুতের দাম বাড়ানোর কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্যবৃদ্ধির কথা বলেছেন পিইউসিএসএলের চেয়ারম্যান জানাকা রথনায়েক। শ্রীলঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মেইলকে তিনি বলেন, ‘গত ৯ বছরে সব ধরনের পণ্য ও সেবার দাম বেড়েছে।বিশেষত বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত হওয়া জ্বালানির দাম ২৫০ শতাংশের বেশি বেড়েছে। অপরদিকে ডলারের দাম বেড়েছে ১৯০ শতাংশ। কিন্তু এই সময়ের মধ্যে বিদ্যুতের দাম স্থিতিশীল ছিল। এ পরিস্থিতিতে ক্রমাগত লোকসান এড়াতে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।’ 

স্বাধীনতা–পরবর্তী সময়ে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে শ্রীলঙ্কা। নিত্যপণ্যের দুষ্প্রাপ্যতা ও বাড়তি দামে নাজেহাল দ্বীপরাষ্ট্রটির মানুষ। এ দুর্দশা কাটাতে আইএমএফের ঋণের জন্য আলোচনা চালিয়ে আসছে শ্রীলঙ্কার সরকার। 

বিভি/এনএ

মন্তব্য করুন: