• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

থাইল্যান্ডের ১৭ স্থানে বোমা ও আগুন হামলা, আহত ৭

প্রকাশিত: ১৩:৫৯, ১৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
থাইল্যান্ডের ১৭ স্থানে বোমা  ও আগুন হামলা, আহত ৭

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলের অন্তত ১৭টি স্থানে একযোগে বিস্ফোরণ আগুনের ঘটনা ঘটেছে। কর্তৃপক্ষ বলছে, দৃশ্যত এটি একটি সমন্বিত হামলা। এতে অন্তত সাত জন আহত হয়েছেন।

পুলিশ সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, মধ্যরাতের পর তিনটি প্রদেশের নিত্যপণ্যের দোকান গ্যাস স্টেশন লক্ষ্য করে এসব বোমা আগুন হামলা চালানো হয়। এখন পর্যন্ত কোনও গ্রুপ হামলার দায় স্বীকার করেনি।

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে মালয়েশিয়া সীমান্তবর্তী প্রদেশগুলোতে দীর্ঘদিন ধরেই হালকা মাত্রার বিদ্রোহী তৎপরতা চলছে। মূলত মুসলিম অধ্যুষিত পাত্তানি, ইয়ালা, নারাথিওয়াত এবং শঙ্খলা প্রদেশের অংশবিশেষে স্বাধীনতার দাবির বিরুদ্ধে লড়াই করছে থাই সরকার।

২০০৪ সাল থেকে শুরু হওয়া এই সংঘাতে ৭ হাজার ৩শ’র বেশি মানুষের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে সহিংসতা পর্যবেক্ষণকারী গ্রুপ ডিপ সাউথ ওয়াচ। এই সংঘাত নিরসনে ২০১৩ সালে শান্তি আলোচনা শুরু হলেও বারবার তা বিঘ্নিত হয়েছে।

মহামারির কারণে দুই বছর আলোচনা বন্ধ থাকার পর এই বছরের শুরুতে মূল বিদ্রোহী গ্রুপ বারিসান রিভোলুসি ন্যাসোনাল এর সঙ্গে শান্তি আলোচনা ফের শুরু করে থাই সরকার। এরমধ্যেই বুধবার (১৭ আগস্ট) নতুন করে এ হামলার ঘটনা ঘটলো। সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন: