• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

পরিবর্তনের লক্ষ্যে তরুণ-তরুণীদের মদ পান করতে বলছে জাপান

প্রকাশিত: ১৯:২৩, ১৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
পরিবর্তনের লক্ষ্যে তরুণ-তরুণীদের মদ পান করতে বলছে জাপান

জাপান সরকার দেশটির তরুণ প্রজন্মের মাঝে পরিবর্তন আনার আশায় তাদের বেশি করে মদ পান করতে বলছে। এখানে অর্থনৈতিক পরিবর্তনও একটি বড় লক্ষ্য।

দেশটিতে মদ্যপানকে আরও বেশি আকর্ষণীয় এবং অর্থনীতিকে চাঙ্গা করে তোলার পরিকল্পনা নিয়ে ‘দ্য সেইক ভাইভা!’ নামের এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। 

প্রতিযোগিতাটির মাধ্যমে দেশটির ২০ থেকে ৩৯ বছর বয়সীদের তাদের সহকর্মীদের মাঝে জাপানি মদ্যপানীয় শোচু, হুইস্কি, বিয়ার বা মদের মধ্যে কোনটির বেশি চাহিদা রয়েছে সেবিষয়ে ব্যবসায়িক ধারণা শেয়ার করতে বলা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বাবা-মায়ের তুলনায় জাপানের তরুণ প্রজন্ম কম মদ্যপান করে। আর এর প্রভাব পড়েছে মদ্যপানীয় থেকে আদায় করা শুল্কে।

শুল্ক কর্তৃপক্ষের এই প্রতিযোগিতা পরিচালনাকারী একটি গ্রুপ বলেছে, করোনাভাইরাস মহামারির মধ্যে মানুষের মাঝে নতুন নতুন অভ্যাস গড়ে উঠেছে এবং বয়স্ক জনগোষ্ঠীর মাঝে মদ্যপান হ্রাস পেয়েছে।

জাপানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শুল্ক কর্তৃপক্ষের এই আয়োজন ঘিরে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। অস্বাস্থ্যকর একটি অভ্যাসে লোকজনকে উৎসাহ দেওয়ার এই আয়োজন নিয়ে অনেকে সমালোচনাও করেছেন।

দেশটির শুল্ক সংস্থার সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা গেছে, জাপানিরা ১৯৯৫ সালের তুলনায় ২০২০ সালে মদ্যপান কম করেছে। এক বছরে একজন জাপানি ওই বছর ১০০ লিটার মদ পান করলেও ২০২০ সালে তা কমে ৭৫ লিটার হয়েছে। গত কয়েক বছরে দেশটিতে মদ্যপানীয় খাত থেকে কর রাজস্বের পরিমাণও কমে গেছে।

দেশটির দৈনিক দ্য জাপান টাইমস বলছে, ১৯৮০ সালে জাপানের মোট রাজস্বের প্রায় ৫ শতাংশ আসতো মদ্যপানীয় খাত থেকে। কিন্তু ২০২০ সালে তা কমে দাঁড়িয়েছে ১ দশমিক ৭ শতাংশে।

বিভি/এনএ

মন্তব্য করুন: