• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত: ০৭:৫৫, ২৬ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
পাকিস্তানের অর্থমন্ত্রীর পদত্যাগ

পদত্যাগ করেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। নজিরবিহীন বন্যায় দেশের অর্থনীতির নাজুক পরিস্থিতির মধ্যেই দায়িত্ব ছাড়ছেন তিনি। 

রবিবার (২৫ সেপ্টেম্বর) এ পদত্যাগের ঘোষণা মিফতাহ।  

তিনি বলেন, লন্ডনে পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল) নেতা নওয়াজ শরিফ ও প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে সাক্ষাতের পর তিনি 'মৌখিকভাবে' পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

গত মাসে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়ে পাকিস্তান। অবশ্য বন্যার আগে থেকেই অর্থনৈতিক সংকটে হাবুডুবু খাচ্ছে দক্ষিণ এশিয়ার এ দেশটি। বন্যার কারণে তা আরও চরম আকার ধারণ করেছে। বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় দুই হাজার কোটি ডলারে পৌঁছেছে। দেশটির জন্য জরুরি সহায়তার আহ্বান জানিয়েছে জাতিসংঘও।

এদিন এক টুইটার বার্তায় তিনি বলেন, 'আজ নওয়াজ শরিফ ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আমি মৌখিকভাবে পদত্যাগের ঘোষণা দিয়েছি। পাকিস্তানে পৌঁছেই লিখিত পদত্যাগপত্র পেশ করব। দুইবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করতে পের আমি গর্বিত।'

বর্তমানে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে লন্ডনে রয়েছেন মিফতাহ ইসমাইল। চলতি সপ্তাহেই তাদের দেশে ফিরে আসার কথা। অর্থনৈতিক সংকটের মধ্যে গত চার বছরে পদত্যাগ করা পঞ্চম অর্থমন্ত্রী মিফতাহ।

এদিকে ডন জানিয়েছে, পাকিস্তানের ক্ষমতাসীন রাজনৈতিক জোটের একের পর এক নেতার গোপন অডিও ফাঁস অব্যাহত রয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) প্রথমে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও এক সরকারি কর্মকর্তার মধ্যকার কথোপকথন ফাঁস হয়। দুই মিনিটের অডিও ক্লিপটি টুইটারে শেয়ার করেন প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ফাওয়াদ চৌধুরী।

অডিওটিতে এক সরকারি কর্মকর্তার উদ্দেশে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে বলতে শোনা যায়, ভারত থেকে বিদ্যুৎ প্লান্টের যন্ত্রপাতি আনার জন্য পাকিস্তান মুসলিম লিগের ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ তার মেয়ের জামাইয়ের জন্য বিশেষ সুবিধা চেয়েছেন।

আরেকটি অডিও ক্লিপে ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) বেশ কয়েকজন সিনিয়র নেতার কথোপকথন শোনা গেছে। স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানউল্লাহ, প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, আইনমন্ত্রী আজম তারার ও আরেক মন্ত্রী আয়াজ সাদিককে অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইলের রাজনৈতিক ভাগ্য ও বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সংসদ সদস্যদের পদত্যাগ নিয়ে কথা বলতে শোনা যায়।

এরপর রবিবার (২৫ সেপ্টেম্বর) মরিয়ম নওয়াজ ও প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কথোপকথনের আরেকটি অডিও ফাঁস হয়। তাতে মরিয়মকে পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইলের সমালোচনা করতে শোনা যায়। তাতে শাহবাজের উদ্দেশে মরিয়ম বলছেন, তিনি (মিফতাহ) কোনো দায়িত্ব নেন না। টিভিতে অদ্ভুত সব কথা বলেন যার জন্য লোকে তাকে উপহাস করে। তিনি জানেন না, তার কাজ কী। জবাবে শাহবাজ শরিফ বলছেন, 'তিনি স্পষ্টতই তাড়াহুড়ো করছেন।' এর প্রত্যুত্তরে মরিয়ম বলেন, 'চাচা, তিনি জানেন না, আসলে তার কাজ কী।'

চতুর্থ আরেকটি ফাঁস হওয়া অডিওতে সাবেক সেনাপ্রধান ও প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের দেশে ফেরা নিয়ে আইএসপিআরের মহাপরিচালকের মন্তব্যের বিষয়ে প্রধানমন্ত্রী শাহবাজ ও মরিয়ম নওয়াজের কথোপকথন শোনা গেছে।

আইএসপিআরের মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার সাবেক প্রেসিডেন্টের দেশে ফেরার সম্ভাবনা নিয়ে কথা বলায় উস্মা প্রকাশ করতে শোনা গেছে মরিয়ম নওয়াজকে। তিনি প্রধানমন্ত্রী শাহবাজকে বলছেন, সরকারের সঙ্গে কোনো আলোচনা না করে আইএসপিআরের প্রধান কী করে এ ধরনের মন্তব্য করেন।

সূত্র: ডব্লিউআইওএন

বিভি/টিটি

মন্তব্য করুন: