• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শ্রদ্ধা-আবেগে ও প্রতিবাদ-বিক্ষোভে শিনজো আবের শেষ বিদায়

প্রকাশিত: ১২:৫৮, ২৭ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
শ্রদ্ধা-আবেগে ও প্রতিবাদ-বিক্ষোভে শিনজো আবের শেষ বিদায়

ছবি: আল জাজিরা

প্রতিবাদ-বিক্ষোভ আর কঠোর নিরাপত্তায় জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যে অংশ নিয়েছেন অন্তত ৫০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ৭ শতাধিক বিদেশি অতিথি। শ্রদ্ধা-আবেগে তাকে শেষবিদায় দেন রাজনৈতিক সহযাত্রী, ভক্ত, গুণগ্রাহীরা।

টোকিওর নিপ্পন বুডোকানে আবের রাষ্ট্রীয় শেষকৃত্যের মূল আনুষ্ঠানিকতা শুরু হয় স্থানীয় সময় দুপুর দুইটায়। অবশ্য সকাল ১০টা থেকেই সর্বসাধারণের শ্রদ্ধার পর্ব চলতে থাকে। দেশি-বিদেশিসহ অন্তত চার হাজার তিনশ' অতিথি এই আয়োজনে অংশ নেন। ছিলেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজসহ বিশ্ব নেতারা। অন্তত এক হাজার সেনা এই আয়োজনে যুক্ত হয়। আবের প্রতি সম্মান প্রদর্শনে কামানের গোলা ছোঁড়া হয় ১৯ বার।

এদিকে, আবের রাষ্ট্রীয় শেষকৃত্যের দিনও এর প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি হয়েছে। বিক্ষুব্ধদের অভিযোগ, অর্থনৈতিক দুরবস্থার মধ্যেই শেষকৃত্যের জন্য এক কোটি ২০ লাখ ডলার খরচ করা হয়েছে। এক জরিপে দেখা গেছে, জাপানের ৬০ শতাংশ মানুষই মনে করেন জনগণের করের অর্থের অপচয় করছে সরকার। গত ৮ জুলাই রাজনৈতিক প্রচার অভিযানে অংশ নেওয়া অ্যাবে গুলিতে নিহত হন। সূত্র: সিএনএন

বিভি/এমআর

মন্তব্য করুন: