• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বিলাওয়াল ভুট্টোকে ভারতে আমন্ত্রণ 

প্রকাশিত: ১৪:৩১, ২৫ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বিলাওয়াল ভুট্টোকে ভারতে আমন্ত্রণ 

ছবি: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ভারতে আমন্ত্রণ জানিয়েছে নয়াদিল্লি। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) নামে একটি আঞ্চলিক জোটের বৈঠকে অংশ নিতে চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে তাকে আমন্ত্রণ জানায় দেশটি। বৈঠকের এই আমন্ত্রণকে পারমাণবিক অস্ত্রধারী চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই প্রতিবেশীর মধ্যে সম্পর্ক কিছুটা ভালো হওয়ার ইঙ্গিত বলে ধারণা করা হচ্ছে। 

ভারতীয় মিডিয়ার বরাত দিয়ে বুধবার (২৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। রয়টার্স জানায়, আগামী মে মাসে ভারতের গোয়ায় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) ওই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, ইসলামাবাদে ভারতীয় হাইকমিশন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে এই আমন্ত্রণপত্র পাঠিয়েছে। পাকিস্তান এই বৈঠকে অংশ নিতে রাজি হলে বিলাওয়াল ভুট্টো জারদারি হবেন ১২ বছর পর ভারত সফর করা প্রথম পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী।

রয়টার্স বলছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির করা মন্তব্যের জন্য মাত্র এক মাস আগে ভারতে রাস্তায় প্রতিবাদ হয়েছিল। ভারত সেসময় জারদারির মন্তব্যকে ‘অসভ্য’ বলে অভিহিত করে।

এদিকে গোয়ায় আয়োজিত এসসিও পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বিলাওয়াল ভুট্টোকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদন সম্পর্কে রয়টার্সের পক্ষ থেকে জানতে চাওয়া হলেও ভারত ও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্ররা তাৎক্ষণিকভাবে কোনও জবাব দেননি।

এসসিওতে বর্তমানে আটটি সদস্য রাষ্ট্র রয়েছে। তারা হলো- চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। এই সংস্থার চারটি পর্যবেক্ষক রাষ্ট্র হলো- আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া। এই চারটি দেশও এসসিও’র পূর্ণ সদস্যপদ পেতে আগ্রহী। সূত্র: রয়টার্স, ইন্ডিয়ান এক্সপ্রেস

বিভি/এমআর

মন্তব্য করুন: