• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

যুদ্ধের মধ্যে থাইল্যান্ড সফর করায় এমপিকে বরখাস্ত করলেন জেলেনস্কি

প্রকাশিত: ১৬:৩৪, ২৮ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
যুদ্ধের মধ্যে থাইল্যান্ড সফর করায় এমপিকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ইউক্রেনে রুশ বাহিনীর জোরালো আক্রমণ চলছে। বর্তমানে চলমান এ যুদ্ধের মধ্যে থাইল্যান্ড ভ্রমণ করেছেন মাইকোলা তাইশ্চেঙ্কো নামে দেশটির এক সংসদ সদস্য। যুদ্ধের মধ্যে বিদেশ ভ্রমণ করায় তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

দলের মুখপাত্র ইউলিয়া প্যালিচুক শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

সর্বশেষ খবর অনুযায়ী, থাইল্যান্ডের একটি বিলাসবহুল হোটেলে বর্তমানে অবস্থান করছেন তাইশ্চেঙ্কো। শনিবার সেখানে প্রবাসী কয়েকজন ইউক্রেনীয়র সঙ্গে বৈঠকের কথা ছিল তার।

ইতোমধ্যে ইউক্রেনের পার্লামেন্টের স্পিকার রাসলান স্তেফানচুক সাংবাদিকদের জানিয়েছেন, তাইশ্চেঙ্কো তার কাছ থেকে এই সফরের বিষয়ে অনুমতি নেননি।

নিজের অব্যাহতির খবর শুনে তাইশ্চেঙ্কো শনিবার (২৮ জানুয়ারি) এক ফেসবুক পোস্টে বলেছেন, তিনি পার্টির জ্যেষ্ঠ নেতাদের অনুমতি নিয়েই থাইল্যান্ডে এসেছিলেন তিনি এবং তার এই সফর মোটেই প্রমোদভ্রমণ নয়; বরং ইউক্রেনের জাতীয় স্বার্থে সংশ্লিষ্ট একটি গুরুত্বপূর্ণ কাজের অংশ হিসেবেই এসেছেন।

তবে ঠিক কী উদ্দেশ্যে তার এই সফর, সে সম্পর্কে ফেসবুক পোস্টে স্পষ্ট করে কিছু বলেননি তাইশ্চেঙ্কো। 

ন্যাটোর পাশাপাশি ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ পেতে তদবির শুরু করেছে ইউক্রেন। ইইউ নেতারা জানিয়েছেন, এই জোটের সদস্যপদ পাওয়ার প্রাথমিক শর্ত হলো দেশ থেকে দুর্নীতি নির্মূল করা। এ শর্ত অনুযায়ী গত সপ্তাহে দেশজুড়ে দুর্নীতিবিরোধী অভিযানের ঘোষণা দেন জেলেনস্কি। ইতোমধ্যে চলতি সপ্তাহে ১২ জনের বেশি জ্যেষ্ঠ কর্মকর্তা পদত্যাগ করেছেন কিংবা বরখাস্ত হয়েছেন।

বিভি/এনএ

মন্তব্য করুন: