• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়া হবে না: বাইডেন

প্রকাশিত: ১৭:০৩, ৩১ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়া হবে না: বাইডেন

ছবি: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ফাইল ফটো)

যুদ্ধে রাশিয়াকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের কাছে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছিলো ইউক্রেন।  তবে সোমবার (৩০ জানুয়ারি) ইউক্রেনকে অগ্রসর প্রযুক্তির এই যুদ্ধবিমান দেবে না বলে জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

সোমবার এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে বাইডেন কিয়েভকে অত্যাধুনিক এই যুদ্ধবিমান দেওয়ার প্রসঙ্গে ‘না’ সূচক উত্তর দেন। এর আগে জার্মানিও কিয়েভকে যুদ্ধবিমান না দেওয়ার ঘোষণা দেয়। তবে রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে ৩২১টি ভারী ট্যাংক দেবে পশ্চিমা দেশগুলো।

ফরাসি টিভি স্টেশন বিএফএম-কে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে কথা বলেছেন ফ্রান্সে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম ওমেলচেঙ্কো। তিনি বলেন, এখন পর্যন্ত অনেক দেশ আনুষ্ঠানিকভাবে ইউক্রেনে ৩২১টি ভারী ট্যাংক সরবরাহের কথা নিশ্চিত করেছে। আগ্রাসী বাহিনীকে প্রতিহত করতে কিয়েভের অবিলম্বে এই সহায়তা প্রয়োজন।

রাষ্ট্রদূত ভাদিম ওমেলচেঙ্কো সুনির্দিষ্টভাবে কোনও দেশের নাম উল্লেখ না করলেও ইতোমধ্যেই কিয়েভকে ট্যাংক সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে জার্মানি ও যুক্তরাষ্ট্র। সর্বশেষ এ তালিকায় যুক্ত হয়েছে কানাডা। কিয়েভকে অত্যাধুনিক চারটি ‘লেপার্ড-২’ ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ। 

তিনি বলেন, এই সহায়তা ইউক্রেনীয় সেনাদের গতি বাড়ানোর পাশাপাশি তাদের নানা ধরনের কৌশলগত সুবিধা দেবে। আরও বেশি অঞ্চল পুনরুদ্ধারে সহায়তা করবে এটি। সূত্র: বিবিসি

বিভি/এমআর

মন্তব্য করুন: