• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের দুই বছর পূর্তি, যুক্তরাষ্ট্র ও মিত্রদের নতুন নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১৪:২২, ১ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৪:২৪, ১ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
মিয়ানমারে সেনা অভ্যুত্থানের দুই বছর পূর্তি, যুক্তরাষ্ট্র ও মিত্রদের নতুন নিষেধাজ্ঞা

ছবি: ফাইল ফটো

অভ্যুত্থানের দুই বছর পূর্তিতে মিয়ানমারের সেনা সরকারের ছয় কর্মকর্তা ও তিন প্রতিষ্ঠানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়া। অন্যদিকে, দেশটির সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক অব্যাহত রাখার অঙ্গীকার করেছে চীন।

জান্তা সরকারের দ্বিতীয় বার্ষিকীতে মঙ্গলবার (৩১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলোর কাছ থেকে এই ঘোষণা আসে। এদিন দেশটির নির্বাচন কমিশন, খনি কোম্পানি ও জ্বালানি সংস্থা-এমওজি'র একাধিক সাবেক ও বর্তমান সেনা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি দফতর। অভ্যুত্থানের পর এই প্রথম মিয়ানমারের সর্বোচ্চ রাষ্ট্রীয় জ্বালানি সংস্থার ওপর এ ধরনের নিষেধাজ্ঞা দিলো ওয়াশিংটন। জান্তা সরকারের আয়ের সর্ববৃহৎ উৎস হওয়ায় এমওজি'র ওপর বহু আগে থেকেই নিষেধাজ্ঞার দাবি জানিয়ে আসছিলো বিভিন্ন মানবাধিকার সংস্থা।

এদিকে, বিমান হামলা ও নিরীহ নাগরিকদের ওপর নির্যাতনের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আলাদাভাবে বিভিন্ন প্রতিষ্ঠান ও কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়াও। মঙ্গলবার এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীদের পক্ষ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

এদিকে, শুক্রবার কঠোর আইন জারির পর এবার নির্বাচন নিয়ে তোড়-জোড় শুরু করেছে জান্তা সরকার। এ বিষয়ে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিয়েছে বেইজিং। যদিও বেশিরভাগের দাবি, গণতান্ত্রিক দল দমনেই করা হয়েছে নতুন নির্বাচনী আইন। সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন: