• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

প্রয়োজনের সময় তেল পাবে না পশ্চিমারা: সৌদি আরব

প্রকাশিত: ১৪:০৪, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
প্রয়োজনের সময় তেল পাবে না পশ্চিমারা: সৌদি আরব

ছবি: ফাইল ফটো

বিশ্বের সর্বোচ্চ তেল উৎপাদনকারী দেশটির জ্বালানিমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান আল সৌদ হুঁশিয়ার করে বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে প্রয়োজনের সময় পশ্চিমারা তেল পাবে না। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার জ্বালানি খাতকে টার্গেট করে যে নিষেধাজ্ঞা আরোপ করছে, সে বিষয়েই তাদের সতর্ক করলো সৌদি আরব। 

প্রিন্স আব্দুল আজিজ বলেছেন, মস্কোর বিরুদ্ধে যেভাবে নিয়ন্ত্রণমূলক তেল নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে, তার ফলাফল ভালো হবে না। ভবিষ্যতে চাহিদার বিপরীতে সরবরাহ কমে গেলে প্রয়োজনের সময় তারাই (পশ্চিমা দেশগুলো) জ্বালানি পাবে না।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সৌদি রাজধানী রিয়াদে শিল্প বিষয়ক এক সম্মেলনে প্রিন্স আব্দুল আজিজ সতর্ক করে বলেন, যখন জ্বালানির চাহিদা বেড়ে যাবে তখন রাশিয়ার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা ব্যাকফায়ার (হিতে বিপরীত) হবে।

বিশ্বের বৃহৎ তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেকের অন্যতম দুই সদস্য সৌদি আরব ও রাশিয়া। এর আগে গত বছর পশ্চিমা জোট রাশিয়ার তেলের মূল্য নির্ধারণ করে দিলে ওপেক তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয়। ওই সময় যু্ক্তরাষ্ট্রের অনুরোধ প্রত্যাখ্যান করে সৌদি আরব। যা নিয়ে রিয়াদ ও ওয়াশিংটনের মধ্যে টানাপোড়েন শুরু হয়। সৌদি মন্ত্রীর সর্বশেষ এই হুঁশিয়ারি সেই টানাপোড়নে নতুন মাত্রা যোগ করতে পারে।

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে  মস্কোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তাদের নিষেধাজ্ঞার অন্যতম টার্গেট হলো রাশিয়ার জ্বালানি খাত। যাতে মস্কোকে অর্থনৈতিকভাবে পঙ্গু করা যায়। সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন: