• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তুরস্কে প্রাণহানি লাখ ছাড়াতে পারে: ইউএসজিএস

প্রকাশিত: ১৯:৩০, ৬ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২০:৩৮, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
তুরস্কে প্রাণহানি লাখ ছাড়াতে পারে: ইউএসজিএস

ছবি: সংগৃহিত

১৯৩৯ সালের পর রেকর্ড সর্বোচ্চ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে মধ্যপ্রাচ্যের দেশ তুরস্কে। প্রতিবেশী সিরিয়াতেও প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে। তবে এদিকে কেবল তুরস্কেই প্রাণহানির সংখ্যা ১০ হাজার থেকে ১ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

সোমবার (৬ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে ১০১৪ এবং সিরিয়ায় ৫৯২ জনের প্রাণহানি ঘটেছে। দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৬০৬।

ইউএসজিএস বলেছে, সোমবার ভোরে দক্ষিণ তুরস্কে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে এবং এটি এক লাখে পৌঁছারও কিছুটা আশঙ্কা আছে। ওই অঞ্চলের অতীতের ভূমিকম্প, সর্বাধিক কম্পনের আওতাধীন এলাকার জনসংখ্যার কাঠামো এবং সবচেয়ে বেশি আঘাতপ্রাপ্ত অঞ্চলের অবকাঠামোগত দুর্বলতার ওপর ভিত্তি করে এমন অনুমান করেছে মার্কিন এ সংস্থা। ইউএসজিএসের প্রতিবেদনে বলা হয়েছে, রেকর্ড মাত্রার এই ভূমিকম্পে ব্যাপক হতাহত এবং ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। এই ভূমিকম্পের বিপর্যয় প্রবল হওয়ার সম্ভাবনাও রয়েছে।

এদিকে, ভূমিকম্পের আর্থিক ক্ষতি ১০০ কোটি ডলার থেকে এক হাজার কোটি ডলারের মধ্যে হতে পারে যা তুরস্কের জিডিপির প্রায় ২ শতাংশের সমান। সূত্র: ইউএসজিএস

বিভি/এমআর

মন্তব্য করুন: