• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

অবিবাহিতের তালিকায় শীর্ষে যে বিভাগ

প্রকাশিত: ১৫:১৩, ২৭ জুলাই ২০২২

আপডেট: ১৬:১০, ২৭ জুলাই ২০২২

ফন্ট সাইজ
অবিবাহিতের তালিকায় শীর্ষে যে বিভাগ

উপযুক্ত সময় কিংবা বিভিন্ন কারনে অনেকেই বিয়ে করতে দেরি করেন। নিজেকে প্রতিষ্ঠা করা, সরকারি চাকুরী নানান কারন রয়েছে এই তালিকায়। কারন যাই হোক, আপনি কি জানেন দেশের কোন জেলা অবিবাহিতের তালিকায় শীর্ষে। সেই জেলার নামই জানাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। 

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হয়।  প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দেশের মোট জনসংখ্যার হিসেবে অবিবাহিতের সংখ্যা সবচেয়ে বেশি সিলেটে। অপরদিকে বিবাহিত মানুষের সংখ্যা বেশি রাজশাহীতে।

প্রতিবেদন বলছে, অবিবাহিতের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল বিভাগ, যা শতকরা ২৭ দশমিক ২০ শতাংশ এবং বিবাহিত ৬৬ দশমিক ৬৬ শতাংশ। এ তালিকায় তৃতীয় স্থানে চট্টগ্রাম, যা শতকরা ৩২ দশমিক ৫৭ শতাংশ এবং বিবাহিত ৬১ দশমিক ৬৭ শতাংশ। চতুর্থ স্থানে ঢাকা, যা শতকরা ২৮ দশমিক ৯৩ শতাংশ এবং বিবাহিত ৬৫ দশমিক ৬৩ শতাংশ।
এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে খুলনা, যা শতকরা ২৪ দশমিক ৫২ শতাংশ এবং বিবাহিত ৬৮ দশমিক ৮৫ শতাংশ। ষষ্ঠ স্থানে ময়মনসিংহ, যা শতকরা ২৭ দশমিক ৭৫ শতাংশ এবং বিবাহিত ৬৫ দশমিক ৭৪ শতাংশ। সপ্তম স্থানে রংপুর, যা শতকরা ২৫ দশমিক ৭৮ শতাংশ এবং বিবাহিত ৬৭ দশমিক ৬৫ শতাংশ। এই তালিকায় সবার নিচে রয়েছে রাজশহী বিভাগ, যা ২৪ দশমিক ৩৮ শতাংশ এবং বিবাহিত ৬৮ দশমিক ৯৭ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশে বর্তমানে মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন পুরুষ, আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন নারী এবং ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী।

বিভি/এসআই

মন্তব্য করুন: