• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সস খাচ্ছেন? বিপদ জানেন?

প্রকাশিত: ১৮:২৮, ১৩ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
সস খাচ্ছেন? বিপদ জানেন?

চপ-পেঁয়াজু-শিঙাড়ার সংগে সস খেতে প্রায় সবাই ভালবাসেন। প্রাপ্তবয়স্করা তো বটেই, ছোটরাও ভক্ত সসের। এই অভ্যাসের ফলে অনেক সময়ই একটু বেশি পরিমাণে সস খাওয়া হয়ে যায়। কিন্তু তাতে শরীরে যে নানা রকম সমস্যা দেখা দিতে পারে, তা আমরা অনেকেই বুঝতে পারি না।

সস তৈরি করার সময়ে টমেটোর সংগে লবণ, নানা রকম মশলা, চিনি এবং সিরাপও দেওয়া হয়। তাই ১৭ গ্রাম সসে ১৯ ক্যালরি থাকে। ভাজাভুজির সংগে যখন সস খাওয়া হয়, তখন ক্যালরি আরও বেড়ে যায়। শরীরে লবণের পরিমাণও অনেকটাই বেড়ে যায়। এতে উচ্চ রক্তচাপ এবং পরবর্তীকালে আরও নানা রকম শারীরিক জটিলতা তৈরি হতে পারে। 

সস তৈরি করতে যে সিরাপ ব্যবহার হয়, তাতেও স্থূলতা, ডায়াবেটিস বা ফ্যাটি লিভারের মতো নানারকম রোগ দেখা দিতে পারে শরীরে। তাই এক চা চামচ সস খেলে তেমন ক্ষতি না হলেও, কী দিয়ে খাচ্ছেন, সেটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

তা হলে এবার থেকে কি সব খাবার বিনা সসেই খেতে হবে? তা নয়। বাড়িতেই যদি কম লবণ এবং চিনি বা সিরাপের বদলে গুড় কিংবা মধু দিয়ে টমোটো সস বানিয়ে নিতে পারেন, তা হলে সেটা অনেক বেশি স্বাস্থ্যকর হবে।

সসের বিকল্প হিসেবে পুদিনা-ধনেপাতার চাটনি বানিয়ে রাখতে পারেন। কিংবা পানি ঝরানো দইয়ের মধ্যে রসুন আর পেঁয়াজকলি দিয়ে অত্যন্ত সুস্বাদু ডিপ বানিয়ে নিতে পারেন। ভাজাভুজি খাওয়ার সময়ে এই স্বাস্থ্যকর ডিপ দারুণ লাগে খেতে।

বিভি/এসডি

মন্তব্য করুন: