• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

দেখে নিন আপনার প্রিয় রঙ আপনার সম্পর্কে কী বার্তা দেয়

প্রকাশিত: ১৭:১৪, ৪ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
দেখে নিন আপনার প্রিয় রঙ আপনার সম্পর্কে কী বার্তা দেয়

মানুষের স্বাস্থ্য ও মনের উপর রঙের প্রভাব যথেষ্ট। সূর্যের রশ্মি সাতটি রঙের সংমিশ্রণ। যে রঙগুলো আমরা রংধনুও দেখি। এই রশ্মিগুলি আমাদের শরীর ও মনকে প্রভাবিত করে। বিভিন্ন রঙ বিভিন্ন অবস্থার প্রতীক। 

মনের উপর রঙের প্রভাবঃ

লালঃ লাল রঙ সৌভাগ্য ও মাঙ্গলিক কাজের প্রতীক। এই রঙ তেজস্বীতা, শৌর্য বীর্য ও বলবত্তাকে ব্যক্ত করে। তাই লাল রঙ সমৃদ্ধির প্রকাশ। লাল রং সাধারণত প্রণয়, ভালোবাসা, স্নেহময়তা, শক্তি, উত্তেজনা, সতেজতা এবং তীব্র আবেগ নির্দেশ করে।

কারো মনোযোগ আকর্ষণ করার জন্যেও লাল একটি আদর্শ রং। গবেষণায় দেখা গেছে, লাল রংয়ের পোশাক পরিহিত নারীদের প্রতি পুরুষরা বেশি অনুরক্ত অনুভব করেন। তবে এই রঙের তীব্রতার কারণে আপোস, মীমাংসা বা মতবিরোধ জাতীয় আলোচনার সময় লাল রং এড়িয়ে যেতে পারলেই ভালো।

গেরুয়াঃ গেরুয়া রঙ আধ্যাত্মিক ভাবের প্রকাশ। এটি আনন্দ, উত্তেজনা, উদ্দীপনা, উদ্ভাবনক্ষমতা, সক্রিয়তা, সহিষ্ণুতা, স্নেহময়তা, সম্পদ, উন্নতি ও পরিবর্তনের পরিচয় বহন করে।

সবুজঃ সবুজ রঙ মনকে শান্তি প্রদান করে ও জীবনকে সমৃদ্ধ করে। এই রং প্রকৃতি, শান্তি, শীতলতা, উন্নতি, স্বাস্থ্য, উর্বরতা, অর্থ, অসুস্থতা ও ঈর্ষার প্রতীক।

হলুদঃ হলুদ রঙ জ্ঞান, বিদ্যা ও বিবেকের প্রতীক। এটি খুশি, আনন্দ, উচ্ছ্বলতা, স্নেহময়তা, আশাবাদীতা, তীব্র আবেগ, ক্ষুধা, হতাশা এবং রাগ প্রকাশ করে।

নীলঃ নীল রঙ শক্তি, পৌরুষ ও বীরত্বের প্রতীক। এই রঙ মনের বিশালতা ও ক্ষমতাশীলতার পরিচয় বহন করে। এই রঙ প্রশান্তি, শীতলতা, বিশ্বস্ততা, প্রজ্ঞা, সততা, আবেগশূন্যতা, বিরাগ, কেন্দ্রীভূত আচরণ প্রভৃতিকে নির্দেশ করে।

নীল রং মস্তিষ্কে এমন কিছু রাসায়নিক পদার্থ নিঃসরণ করে যা মস্তিষ্ককে শান্ত রাখে। রক্তচাপ এবং হৃদস্পন্দনের হার কমাতে সাহায্য করে এটি। হালকা নীল রং যেখানে আকাশের মতো বিশালতা ও প্রফুল্লতা প্রকাশ করে, সেখানে গাঢ় নীল আবার বিষণ্নতা বা গভীর বিষাদের অনুভূতি জাগায়।

সাদাঃ সাদা রঙ শুদ্ধতা, পবিত্রতা, বিদ্যা ও শান্তির প্রতীক। এই রঙের দ্বারা মানসিক, বৌদ্ধিক ও নৈতিক স্বচ্ছতা প্রকাশ পায়। এই রঙ পরিচ্ছন্নতা, সরলতা, নির্দোষিতা, নিরপেক্ষতা, অজ্ঞতা, শূন্যতা ও দূরত্বের প্রতীক। কোনো কোনো সংস্কৃতিতে এটিকে শোকের প্রতীক বলেও ধরা হয়।

রঙ অনুযায়ী ব্যক্তিত্বের প্রকাশঃ

বেগুনিঃ সর্বদা হাসিখুসি ও সামাজিক হওয়ার প্রবণতা। 

নীলঃ কঠোর পরিশ্রমী ও উদ্যোগী হওয়ার প্রকাশ হালকা নীল। গাঢ় নীল অপরের চোখে স্বার্থপর স্বভাবের হলেও নিজেদের জীবনের উদ্দেশ্য সম্পর্কে সচেতন।

আকাশীঃ আগ্রাসী ব্যক্তিত্ব।

সবুজঃ প্রভাব বিস্তারকারী ও অন্যদর কাছে ইচ্ছা পোষণকারী।

হলুদঃ অন্যদের চেয়ে শ্রেষ্ঠ হওয়ার প্রবণতা।

কমলাঃ  ত্যাগী, জ্ঞানপিপাসু ও গাম্ভীর্যপূর্ণ ব্যক্তিত্ব।

লালঃ সাহসী, তপঃভোগী, অনুভূতিপ্রবণ, স্পষ্টভাষী।

কালোঃ অপরিণামদর্শী ও আইনি কাজকর্ম থেকে বিরত থাকার চেষ্টা।

বাদামীঃ বিপরীত রঙের প্রতি শ্রদ্ধাপূর্ণ।

বিভি/এসডি

মন্তব্য করুন: