• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

একটি মাত্র সবজিতে কমবে ওজন, বাড়বে না বয়স

প্রকাশিত: ১৮:৫৯, ১২ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
একটি মাত্র সবজিতে কমবে ওজন, বাড়বে না বয়স

শীতকাল মানেই বাজারে তাজা তাজা অনেক সবজি, কিন্তু জানেন কী কোন সবজি আপনার ওজন কমাতে সাহায্য করবে এবং বয়সও বাড়তে দিবে না। এমন গুণাগুনের তালিকায় উঠে এসেছে ফুলকপির নাম। 

ফুলকপিতে থাকা সালফার সু-স্বাস্থ্য ধরে রাখার জন্য উপকারী। নানাগুণে গুণান্বিত এই সবজি রোগ প্রতিরোধক হিসেবে দারুণ উপকারী।

১. ক্যান্সার প্রতিরোধক

ফুলকপিতে এমন কিছু উপাদান আছে যা ক্যান্সারের মতো দুরারোগ্য ব্যাধির বিরুদ্ধে প্রতিরোধে সাহায্য করে। ফুলকপিতে থাকা সালফোরাফেন উপাদান ক্যান্সারের স্টেম সেল ধ্বংস করতে দারুণভাবে সাহায্য করে। সেইসংগে বিভিন্ন ধরনের টিউমারের বৃদ্ধি প্রতিহত করে।

২. হৃদযন্ত্র ভালো রাখে

হৃৎপিণ্ড ভালো রাখতে ফুলকপি অত্যন্ত সহায়ক। অনেকেই জানেন না যে ফুলকপির মধ্যে থাকা সালফোরাফেন উপাদান রক্ত চাপ কমায় এবং কিডনি ভালো রাখে। তাছাড়া ধমনীর ভিতরে প্রদাহ রোধ করতেও সাহায্য করে এই উপাদান। তাই শীত গ্রীষ্ম যেকোনো সময়েই এই সবজি খাওয়া খুবই উপকারী। 

৩. রক্তচাপ নিয়ন্ত্রণ করে

 শীতের সুস্বাদু সবজি ফুলকপির আরও একটি অন্যতম গুণের একটি হলো রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা। যারা ডায়াবেটিস ও উচ্চরক্তচাপজনিত সমস্যায় ভুগে থাকেন, তারা ফুলকপি খাবারের তালিকায় রাখতে দ্বিধা করবেন না। বানিয়ে ফেলতে পারেন ফুলকপি আলু দিয়ে ঝোল অথবা রেস্তোরার মতো রোস্ট। ফুলকপির পকোড়া বা বড়াও কিন্তু দারুণ লোভনীয় হতে পারে শীত সন্ধ্যার আড্ডায়। 

৪. ফুসফুস ভালো রাখে

ফুলকপি খাওয়ার একটি অন্যতম উপকারিতা হলো ফুসফুস রক্ষা করা। ফুসফুস রোগ বৃদ্ধির জন্য দায়ী ভয়াবহ জীবাণুগুলো ফুলকপি খাওয়ার মাধ্যমে সহজেই প্রতিরোধ করা যায়। তাই ফুসফুস ভালো রাখতে ফুলকপি খেতে পারেন নিয়মিত। 

৫. মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে

ফুলকপিতে থাকা ভিটামিন-বি মস্তিষ্কের ডেভলপমেন্টে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে থাকা কলিন মস্তিষ্কের কগনিটিভ প্রক্রিয়ায় সাহায্য করে। এতে স্মৃতিশক্তি বাড়ে ও দ্রুত শিখতে সাহায্য করে। তাই শিশুদের বেশি পরিমানে এই সবজি খাওয়াতে পারেন। 

এছাড়া নিয়মিত ফুলকপি খেলে দেহের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হয়। ফুলকপিতে প্রচুর ভিটামিন-সি থাকে। এছাড়াও এতে শরীরের জন্য উপকারী ভিটামিন কে, ভিটামিন বি৬, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফাইবার, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজ পাওয়া রয়েছে। সবমিলিয়ে শরীর সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য সঠিক পরিমাণে যে পুষ্টির প্রয়োজন তার অনেকটাই যোগান দিতে পারে এই সবজি। 

বিভি/এএন

মন্তব্য করুন: