• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

এক চিমটি লবণ; স্বাদ বাড়ানোর সাথে সাথে কাজ করে প্রতিষেধকের

প্রকাশিত: ১১:৪৩, ১৭ মে ২০২২

আপডেট: ১১:৪৪, ১৭ মে ২০২২

ফন্ট সাইজ
এক চিমটি লবণ; স্বাদ বাড়ানোর সাথে সাথে কাজ করে প্রতিষেধকের

শরীর ভাল ও সুস্থ রাখার জন্য সবকিছুর একবারে ভারসাম্যের মাত্রায় থাকা উচিত। কোনও কিছু যদি কম বা বেশি হয় তাহলে শরীরের ভারসাম্য নষ্ট হতে পারে। তার খারাপ প্রভাব দেখা যায়। যদি খাদ্যাভ্যাসে বেশি গণ্ডগোল হয় তাহলে চরম সর্বনাশও হয়ে যেতে পারে। 

খাদ্যের জন্য এক চিমটি লবণ যথেষ্ট। এতে শুধু খাদ্যে স্বাদের গুণ বাড়ায় তা নয়, মানুষকে সোজা করে ধরে রেখে তার কাজকর্ম পরিচালনা করাতেও বড় গুরুত্বপূর্ণ ভুমিকা নেয়। সোডিয়ামের মাত্রা যদি কম হয় তাহলে হাইপোনাট্রমিয়া হতে পারে৷

যদি কোনও ব্যক্তি প্রয়োজনের চেয়ে বেশি পানি খান তাহলে তা সর্বনাশ করে দিতে পারে। এতে করে মূত্রের সঙ্গে প্রচুর পরিমাণে লবণ বেরিয়ে যেতে পারে। তাতে শরীরের সোডিয়াম দ্রবীভূত হয়ে যায়। শরীরে পানির মাত্রা বেড়ে গেলে শরীরের কোষে গণ্ডগোল শুরু করে। ফলে একাধিক সমস্যা দেখা দেয়। এমনকি প্রাণও যেতে পারে।

শরীরে সোডিয়াম কমের লক্ষণ: শরীরে অস্বস্তি এবং বমি হওয়া, মাথা ব্যাথা, মতিভ্রম হওয়া ক্লান্তি, গলা শুকিয়ে যাওয়া, শরীরের শক্তি কমে যাওয়া, বিরক্তি, মাংসপেশিতে দুর্বল হয়ে যাওয়া, ক্র্যাম্প হওয়া ও কোমা।
    
হার্টের সমস্যা, কিডনির সমস্যার কিংবা লিভারের সমস্যা- তিনটি কারণেই শরীরের সোডিয়াম কমে যেতে পারে। শরীরে যদি অধিকমাত্রায় অ্যান্টি ডিউরেটিক হরমোন তৈরি হলেও সমস্যা হতে পারে। ডায়ারিয়া হলে, লাগাতার বমি হয়ে ডিহাইড্রেশন হয়ে যায়। এতেও সোডিয়াম কমে যেতে পারে। খাবারের একটু লবণ আমাদের শরীরের সোডিয়াম পূরণে দারুণ ভূমিকা রাখে। সূত্র : নিউজ এইটিন

বিভি/এজেড

মন্তব্য করুন: