• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

বারবার কিনে ঠকছেন? মিষ্টি কাঁঠাল চিনুন সহজেই

প্রকাশিত: ১৭:২১, ১২ জুন ২০২২

ফন্ট সাইজ
বারবার কিনে ঠকছেন? মিষ্টি কাঁঠাল চিনুন সহজেই

পাকতে শুরু করেছে জাতীয় ফল কাঁঠাল। সুস্বাদু ফলটি কিনে খেতে হচ্ছে অনেককেই। কেননা শহরে গাছের সংখ্যা একেবারেই হাতে গোণা। তাই বাজারের কাঁঠালই ভরসা। পাকা কাঁঠালের আছে অনেক পুষ্টিগুণ। এতে রয়েছে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, আয়রন, ভিটামিন এ, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম ও চিনি।

তবে কিনে খেতে গেলে বিপাকে পড়তে হয়। কেননা পাকা ও মিষ্টি কাঁঠাল চিনতে অনেকেই ভুল করেন। কিছু বিষয় জানা থাকলে খুব সহজেই পাকা ও মিষ্টি কাঁঠাল বাছাই করতে পারবেন। তাহলে জেনে নিন মিষ্টি কাঁঠাল চেনার উপায়গুলো। 

কাঁঠালটি মিষ্টি কিনা, তা বোঝার জন্য প্রথমে দেখে নিন কাঁঠালটির রং কেমন। যদি দেখেন কাঁঠালের অনেকটা অংশ সবুজ তাহলে বুঝতে হবে কাঁঠালটি এখনও পাকেনি। কাঁচা থাকলে স্বাভাবিক ভাবেই কাঁঠাল মিষ্টি হবে না। কাঁঠালের রং যদি উজ্জ্বল হলুদ হয় তাহলে কাঁঠালটি পাকা। কাঁঠাল পাকলে তা মিষ্টি হওয়ার সম্ভাবনা অনেক বেশি। 

কাঁঠাল পাকা কিনা তা চেনার আরও একটি উপায় হলো হাত দিয়ে কাঁঠালটি আলতো করে চেপে দেখা। যদি দেখেন কাঁঠালটি এখনও শক্ত তাহলে সেটি না কেনাই ভালো। আর যদি দেখেন কাঁঠালটি নরম তবে তা পাকা হওয়ার সম্ভাবনা বেশি। 

কাঁঠাল চেনার অন্য একটি উপায় হলো গন্ধ পরীক্ষা করা। যদি কাঁঠাল পাকা হয়, তবে মিষ্টি একটা গন্ধ আসবে। পাকা কাঁঠালের সুগন্ধ ছড়াবে। কাঁঠালের গন্ধ অত্যন্ত তীব্র ও সুমিষ্ট। ফলে কাঁঠাল যদি সত্যি পাকা হয় তাহলে কাঁঠালের পাশে গেলেই গন্ধ পাবেন। 

অনেক সময় ক্রেতার চাহিদায় কাঁঠাল ভেঙে বা কেটে তারপর বিক্রি করা হয়। এ ধরনের কাঁঠাল কেনার ক্ষেত্রে ভেতরের কোয়াগুলো যেন অক্ষত, নরম ও তাজা থাকে, এমন দেখে কেনাই বুদ্ধিমানের কাজ। 

বিভি/এজেড

মন্তব্য করুন: