• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

প্রতিদিন তিনবেলা ভাত খাচ্ছেন? অজান্তেই বিপদ ডাকছেন

প্রকাশিত: ১৬:৪০, ২০ জুন ২০২২

ফন্ট সাইজ
প্রতিদিন তিনবেলা ভাত খাচ্ছেন? অজান্তেই বিপদ ডাকছেন

প্রতীকী ছবি

বাঙালি মানেই যেন থালা ভর্তি ভাত। যার কারণে চালু হয়েছে প্রবাদ- মাছে-ভাতে বাঙালি। কিন্তু মনের আনন্দে এই ভাত খেয়ে মনের অজান্তেই স্বাস্থ্যের জন্য ডেকে আনছেন বিপদ। কেননা সাদা ভাত শরীরের জন্য মোটেই ভাল সঙ্কেত বহন করে না।

গবেষকরা বলছেন, প্রতিদিন সাদা ভাত খেলে শরীরে নানান ধরনের সমস্যা হতে পারে। ডায়বেটিস বা অতিরিক্ত মাত্রায় মেদ জমা হতে পারে শরীরে। সাদা ভাত হার্টের সমস্যায় জর্জরিত করতে পারে। ভাতে বেশ কয়েকটি পুষ্টিগুণ বর্তমান থাকে।

আমেরিকান একটি জার্নালে প্রকাশিত খবর সূত্রে বিশ্লেষণ করে জানা গিয়েছে বেশি পরিমাণে ভাত খাওয়া হার্ট অ্যাটাকের সমস্যা বয়ে নিয়ে আসতে পারে।   শুধু তাই নয়, ভাতের কিছু সাইড ইফেক্টও খারাপ প্রভাব ফেলে।

প্রচুর পরিমাণে ভাত খেলে মেটাবলিক সিন্ড্রোমের সমস্যা হতে পারে বলেও জানিয়েছে ওই গবেষণা। তবে মাসে একবার সাদা ভাত খেলে মেটাবলিক রেটের সমস্যা দূর হতে পারে।

এছাড়া শরীরে অতিরিক্ত মাত্রায় মেদ বা স্থূলতা শরীরকে যখন পর্যুদস্ত করে তখন নিয়মিত ভাত খেলে খেলেই সমস্যা ক্রমশই বাড়ে। তাই ওজন কমানোর জন্য সাদা ভাত খাওয়া থেকে বিরত থাকতে হবে।

চিকিৎসকরা বলছেন, সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনের জন্য তিনবেলা ভাত খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। প্রয়োজনে রুটি কিংবা অন্য খাবারের দিকে ঝুঁকতে হবে। এতে করে শরীরে সুস্থতা ফিরবে।

সূত্র: নিউজ এইটিন

বিভি/এজেড

মন্তব্য করুন: