• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

অকারণেই ইনিয়ে-বিনিয়ে মিথ্যা বলছে শিশু? সামলাবেন যেভাবে

রিমু সিদ্দিক

প্রকাশিত: ১৩:৩৭, ৩ আগস্ট ২০২২

আপডেট: ১৬:৪১, ১৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
অকারণেই ইনিয়ে-বিনিয়ে মিথ্যা বলছে শিশু? সামলাবেন যেভাবে

অনেক শিশুই বাবা-মায়ের কাছে ছোট ছোট মিথ্যা বলে। তা নিয়ে অনেকে মজাও করেন। কিন্তু বিষয়টি মজার নয়। এ সময় সাবধান হতে হবে পরিবারকে।  শিশুর মিথ্যা বলার প্রবলতাকে কিছুতেই উৎসাহ করা যাবে না।

বিশেষজ্ঞদের মতে, শিশুদের মধ্যে মিথ্যা বলার প্রবণতা বাড়তে দিলেই মুশকিল। তাতে মিথ্যা বলা অভ্যাসে পরিণত হয়। পরবর্তীতে এ স্বভাবই বড় বিপদ ডেকে আনতে পারে।

আরও পড়ুন: যে নিয়মে ঝটপট সেদ্ধ হবে গরুর মাংস

বিশেষজ্ঞরা বলছেন, যদি শিশু কোনো ধরনের গল্প বানিয়ে বলে তখন তাকে বলতে পারেন, বাহ, গল্পটা তো খুবই চমৎকার। এটা দিয়ে আমরা একটা বই লিখতে পারি। তাহলে মিথ্যা বলা ছাড়াই তার মধ্যে কল্পনাশক্তি বাড়বে।

কোনো পরিস্থিতিতে যাতে শিশুকে মিথ্যা বলতে না হয় সেটা খেয়াল রাখুন। যেমন- আপনার শিশুটি হয়তো কিছু নষ্ট করে ফেলেছে আর আপনাকে লুকাতে মিথ্যা বলার চেষ্টা করছে। তার আগেই শিশুকে বলুন, আমি দেখেছি তুমি এটা করেছ। চলো পরিষ্কার করে ফেলি। এরপরে সাবধানে করো।

আরও পড়ুন: ঈদে মাংসের সাথে যে খাবারটি খেলে সমস্যায় পড়তে পারেন

ভুল করলেও তা তাকে স্বীকার করতে দিন। যদি সে সত্য বলে, তখন তাকে বলবেন, আমি খুব খুশী হয়েছি তুমি সত্যটা বলেছ। এটা থেকে সে পরিবারের মূল্যবোধ বুঝতে পারবে।

যদি দেখেন শিশু মিথ্যা বলছে, তবে প্রথমেই বকুনি দেওয়ার প্রয়োজন নেই। বরং তাকে বুঝাতে হবে যে, মিথ্যা বলাও খারাপ লাগার কারণ হতে পারে। যদি সে এমন কিছু কাজ লুকোতে চায়, যা তার বাবা-মায়ের পছন্দের নয়, তবে তাকে সে কাজ থেকে নিজেকে দূরে রাখতে শিখতে হবে বা যদি সম্ভব হয় পরিবার তার সাথে সমন্বয় করে নিতে পারেন। কিন্তু মিথ্যা বলা যে আসলে কোনো সমস্যার সমাধান করে দিতে পারে না, ছোট থেকেই বুঝানো জরুরি সন্তানকে।

শিশুদের এমন গল্প পড়ে শোনান যেখানে সততাকে গুরুত্ব দেওয়া হয়েছে।  

বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে শিশুকে ধীরে ধীরে জীবনে সত্য-মিথ্যার গ্রহণযোগ্যতা বুঝান।

আরও পড়ুন: ঢাকায় স্বর্ণের আইসক্রিম!

বিভি/রিসি

মন্তব্য করুন: