• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ত্বকের যত্নে যত ভুল 

প্রকাশিত: ১২:৫২, ১৩ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ত্বকের যত্নে যত ভুল 

আসছে পুজো। রূপচর্চায় মেতেছেন অনেকে। যারা ত্বকের প্রতি যত্নশীল নয়, তারাও এ মৌসুমে ত্বক চর্চায় ব্যস্ত। ত্বক পরিচর্যায় ও রূপসজ্জার ক্ষেত্রে আমরা কিছু ভুল করে বসি, যা ত্বকের জন্য ক্ষতিকর। খেয়াল রাখতে হবে অতি উৎসাহে ত্বকের যেন ক্ষতি হয়ে না যায়। 

জেনে নিন রূপচর্চায় কোন ভুলগুলো এড়িয়ে চলবেন। 

মেক আপের ভুলের কারণে অনেক সময় ত্বকে এলার্জি ও র‍্যাশ দেখা দেয়। নিজের অজান্তেই আমরা এ ভুলগুলো করে থাকি। 

১) রাসায়নিক পিল অফ মাস্কের ব্যবহার

কম সময়ে ত্বকের জেল্লা ফেরাতে ও উজ্জ্বল ত্বক পেতে পিল অফ মাস্কের ব্যবহার করেন অনেকেই। তবে এ পিল অফ মাস্ক ব্যবহারে ত্বক বিশেষজ্ঞদের রয়েছে অন্য পরামরসশ। যে পিল অফ মাস্কে ২০ থেকে ৩৫ শতাংশ গ্লাইকোলিক অ্যাসিড থাকে সেগুলো বাড়িতে ব্যবহার না করাই শ্রেয়। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে বলে মনে করছেন তারা।

২) ব্রণ কমাতে টুথপেস্ট

ব্রণ দূর করতে টুথপেস্ট ব‍্যবহারের পরামর্শ দেন অনেকে। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, টুথপেস্ট দাঁত সাদা করতে কার্যকর হলেও ব্রণ দূর করতে এর আদৌ কোনো উপকার নেই। বরং ক্ষতিকর। টুথপেস্ট ত্বকের পিএইচের ভারসাম‍্য বজায় রাখে না। বরং টুথপেস্ট ত্বকে লাগালে র‍্যাশ, চুলকানি দেখা দিতে শুরু করে।

৩) পাতিলেবুর রস ব্যবহার

লেবুর রসের প্রকৃতি অত্যন্ত অ্যাসিডধর্মী। মুখে সরাসরি লেবুর রস প্রয়োগ করলে আপনার ত্বক পুড়েও যেতে পারে। তাই ভুলেও এই ভুল নয়। তবে ফেসপ্যাকে নানা প্রাকৃতিক উপাদানের সঙ্গে লেবুর রসও ব্যবহার করা যেতে পারে। এতে মুখের কালো দাগছোপ দূর হয়, ত্বকের জেল্লা ফেরাতেও কাজে আসে। ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে ক্ষতি নেই। 

৪) মুখে ওয়াক্স

মুখের ত্বক অনেক বেশি কোমল হয়। হাতে-পায়ের লোম তুলতে ওয়াক্স ব্যবহার করা হলেও মুখে এর ব্যবহার একেবারেই উচিত নয়। এর ফলে আপনার ত্বকের চামড়া ঝুলে যেতে পারে। মুখের লোম তুলতে থ্রেডিং করাই শ্রেয়।

বিভি/টিটি

মন্তব্য করুন: