• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বাড়ছে এবার পানির দাম

প্রকাশিত: ২১:২৫, ৭ জুলাই ২০২২

ফন্ট সাইজ
বাড়ছে এবার পানির দাম

এবার বাড়ছে ঢাকা ওয়াসার পানির দাম। বৃহস্পতিবার (৭ জুলাই) সংস্থাটির বোর্ড সভায় আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এ নিয়ে গত ১৪ বছরে অন্তত ১৫ বার বাড়ানো হলো পানির দাম।

ওয়াসা সূত্রে জানা গেছে, বর্তমানে আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম বর্তমানে ৪২ টাকা। সেপ্টেম্বর থেকে এই দামের সঙ্গে ৫ শতাংশ অতিরিক্ত যুক্ত হবে।

ওয়াসা সূত্রে জানা গেছে, উৎপাদন ও পরিচালন ব্যয় বাড়ার যুক্তি দেখিয়ে পানির দাম ২০ শতাংশ বাড়ানোর পক্ষে ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। গতকালের বোর্ড সভায় এ নিয়ে আলোচনাও হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত বোর্ড ৫ শতাংশ দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

২০০৯ সালে ঢাকা ওয়াসার দায়িত্ব নেন তাকসিম এ খান। ওই সময় আবাসিক পর্যায়ে ১ হাজার লিটার পানির দাম ছিল ৬ টাকা ৪ পয়সা ও বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম ছিল ২০ টাকা ১১ পয়সা। এরপর ২০১৬ সাল ছাড়া প্রতিবছরই একবার পানির দাম বাড়ানো হয়েছে। ২০১৬ সালে পানির দাম দুই দফা বাড়ানো হয়েছিল। ২০২০ সালের এপ্রিলে ও ২০২১ সালের সেপ্টেম্বর মিলে মোট দুই দফা পানির দাম বাড়ানো হয়েছিল। এ দুই দফায় আবাসিকে প্রতি ১ হাজার লিটারে পানির দাম বেড়েছিল ৩ টাকা ৬১ পয়সা (৩১ শতাংশ)। বাণিজ্যিকে বেড়েছিল ৪ টাকা ৯৬ পয়সা (১৩ শতাংশ)।

সবশেষ পানির দাম বাড়ানো নিয়ে জানতে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানকে ফোন করা হলেও তাঁকে পাওয়া যায়নি।

বিভি/এনএ

মন্তব্য করুন: