• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে পেছালো চতুর্থ ধাপে ইউপি ভোটের তারিখ

প্রকাশিত: ১৯:২৬, ২৩ নভেম্বর ২০২১

আপডেট: ২১:০২, ২৩ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে পেছালো চতুর্থ ধাপে ইউপি ভোটের তারিখ

শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটের তারিখ পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৩ ডিসেম্বরের পরিবর্তে চতুর্থ ধাপে ৮৪০ ইউপিতে আগামী ২৬ ডিসেম্বর ভোটের নতুন তারিখ নির্ধারণ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। 

এই বিষয়ে জানতে চাইলে ইসি’র অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বাংলাভিশন ডিজিটালকে বলেন, ২৩ ডিসেম্বর এইচএসসি’র গুরুত্বপূর্ণ দুইটি পরীক্ষা রয়েছে। এই পরীক্ষা পিছানোর জন্য পর্যাপ্ত সময় না থাকায় শিক্ষামন্ত্রণালয় থেকে কমিশনে অনুরোধ করেছে যে, নির্বাচনের তারিখটি পরিবর্তন করা যায় কি না। কমিশন তাদের অনুরোধ বিবেচনায় নিয়ে ভোটের তারিখ পিছানোর সিদ্ধান্ত নেয়। 

ভোটের অন্যান্য তারিখ পরিবর্তন করা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ভোটের অন্যান্য তারিখ আগের মতো একই থাকবে। শুধু ভোটগ্রহণের তারিখটি পরিবর্তন করা হয়েছে। 

আরও পড়ুন:
ভোট শান্তিপূর্ণ করতে আইন-শৃঙ্খলা সংক্রান্ত ‘বিশেষ’ বৈঠকে বসবে ইসি

ইউপি ভোট: পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ ইসি!

এর আগে বুধবার (১০ নভেম্বর) চতুর্থ ধাপে ৮৪০ ইউপির ভোটের তফসিল ঘোষণা করে কমিশন। এই ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৫ নভেম্বর। বাছাই ২৯ নভেম্বর। আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। আপিল নিষ্পত্তি ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর।
 
এই ধাপে ৩৩টি ইউপিতে ইভিএমে ভোট গ্রহণ করা হবে।

ইতিমধ্যে চার ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে ইসি। প্রথম ধাপে ৩৬৯ এবং দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।  তৃতীয় ধাপে ১০০৩ ইউপিতে আগামী ২৮ নভেম্বর এবং চতুর্থ ধাপে ৮৪০ ইউপিতে ২৬ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পঞ্চম ধাপের তফসিল ঘোষণার অপেক্ষায় রয়েছে। 

বিভি/এইচকে/এসডি

মন্তব্য করুন: