• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

‘নারায়ণগঞ্জের ভোট সর্বোত্তম’, তারপরও মাহবুব তালুকদারের প্রশ্ন‍!

প্রকাশিত: ১৮:০০, ১৬ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
‘নারায়ণগঞ্জের ভোট সর্বোত্তম’, তারপরও মাহবুব তালুকদারের প্রশ্ন‍!

কেএম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদকালের শেষ সিটি করপোরেশন নির্বাচন হিসেবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনকে সর্বোত্তম নির্বাচন হিসেবে আখ্যায়িত করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তবে এই নির্বাচনেও জ্যেষ্ঠ এই নির্বাচন কমিশনারের প্রশ্ন রয়েছে। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে রবিবার (৬ জানুয়ারি) নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে লিখিত বক্তব্যে এমন কথা জানান তিনি। 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে আমার কথা আছে উল্লেখ করে তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে আমি কিছুটা বিস্মিত। একজন মাননীয় সংসদ সদস্য আচরণবিধি লঙ্ঘণ করে প্রচারণা চালিয়েছেন। কিন্তু আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাকে কোনো চিঠি পর্যন্ত দেওয়া হয়নি। বরং বলা হয়েছে, তিনি আচরণবিধি লঙ্ঘণ করলেও শাস্তিযোগ্য অপরাধ করেননি। আচরণবিধি ভঙ্গ করলে শাস্তিযোগ্য অপরাধ কিংবা শাস্তিহীন অপরাধের বিভাজন কোথায় আছে? তাহলে অন্যান্য মাননীয় সংসদ সদস্যদের আচরণবিধি লঙ্ঘনের দায়ে চিঠি দেওয়া হলো কেন? এসব বিষয় নির্বাচনে নিরপেক্ষতার লক্ষণ নয়।

তিনি বলেন, পত্রিকামতে নারায়ণগঞ্জে নির্বাচনের তফসিল ঘোষণার পর বিভিন্ন কারণে কিছু সংখ্যক মানুষকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সংগে সরাসরি যোগাযোগ করেও এ সম্পর্কে কোনো সংখ্যা জানা যায়নি। নির্বাচন কমিশন সচিবালয়ে এসব বিষয়ে কোনো তথ্য নেই। এমন কি, অন্যান্য নির্বাচনকালে সহিংসতায় নিহতদের কোনো তথ্য নেই। আমরা একসময়ে তফসিল ঘোষণা থেকে নির্বাচন পর্যন্ত নির্বাচন সংশ্লিষ্ট, বিশেষত পোলিং এজেন্টদের কাউকে গ্রেফতার করতে বারণ করেছি। তবে ফৌজদারি মামলা বা তাৎক্ষণিক আমলযোগ্য অপরাধ হলে ভিন্ন কথা। আমি নিজে সবসময় গায়েবি মামলার বিরোধীতা করেছি। নির্বাচনকালে গায়েবি মামলার হিড়িক পড়ে যায় কেন, তা এক প্রশ্ন। এই নির্বাচনকালেও পুরোনো মামলায় আটক অব্যাহত রয়েছে, যা দুঃখজনক।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন আমাদের কার্যকালে সর্বশেষ সিটি করপোরেশন নির্বাচন। এটি ছিলো আমার অনেক প্রত্যাশার স্থান। কারণ, আমি ইতোপূর্বে বলেছি যার শেষ ভালো, তার সব ভালো। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আমি চারটি কেন্দ্রের ১৪টি বুথ পরিদর্শন করেছি। এই নির্বাচনে উল্লেখযোগ্য কোনো সংঘর্ষ ও সন্ত্রাসের ঘটনা ঘটেনি। বিগত ৫ বছরে যতোগুলো সিটি করপোরেশন নির্বাচন হয়েছে, আমার বিবেচনায় আমাদের প্রথম কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন ও সর্বশেষ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন সর্বোত্তম, যোগ করেন তিনি।

বিভি/এইচকে/এসডি

মন্তব্য করুন: