• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

নাসিক ভোটঃ আইভী-তৈমূর ছাড়া বাকিদের জামানত বাজেয়াপ্ত

প্রকাশিত: ২০:২১, ১৭ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
নাসিক ভোটঃ আইভী-তৈমূর ছাড়া বাকিদের জামানত বাজেয়াপ্ত

সদ্যসমাপ্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত হওয়া ডা. সেলিনা হায়াৎ আইভী এবং তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি থেকে বহিষ্কৃত নেতা তৈমূর আলম খন্দকার ছাড়া বাকি মেয়র প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

রবিবার (১৬ জানুয়ারি) নাসিকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এই সিটির রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার স্বাক্ষরিত ফলাফল শিট থেকে এই তথ্য জানা গেছে। 

এই সিটিতে মোট ভোটার ছিলো ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন। এরমধ্যে ভোট দিয়েছেন ২ লাখ ৯১ হাজার ৩৮২ জন। এরমধ্যে ভোট বৈধ হয়েছে ২ লাখ ৯০ হাজার ৯১১টি এবং বাতিল হয়েছে ৪৭১টি। 
  
আইন অনুযায়ী, সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীর জামানত বাঁচাতে হলে প্রদত্ত ভোটের কমপক্ষে ৮ ভাগের একভাগ ভোট পেতে হবে। এই সিটিতে মেয়র প্রার্থীদের জামানত ছিলো ৩০ হাজার টাকা। জামানত বাতিল সম্পর্কে নির্বাচনের ফলাফল ঘোষণার পর সাতদিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তাকে ইসিতে প্রতিবেদন জমা দিতে হয়। 

এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন সাতজন। নৌকা প্রতীকে আইভী পেয়েছেন ১ লাখ ৫৯ হাজার ৯৭ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী হাতি প্রতীকে তৈমূর আলম খন্দকার পেয়েছেন ৯২ হাজার ৫৬২ ভোট।

জামানত হারানো বাকি পাঁচ প্রার্থীর মধ্যে খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন (দেয়াল ঘড়ি প্রতীক) পেয়েছেন ১০ হাজার ৭২৪ ভোট, স্বতন্ত্র প্রার্থী মো. কামরুল ইসলাম (ঘোড়া প্রতীক) ১ হাজার ৩০৫, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ (হাতপাখা প্রতীক) ২৩ হাজার ৯৮৭, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন (বটগাছ প্রতীক) ১ হাজার ৩০৯ ও বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস (হাত ঘড়ি প্রতীক) পেয়েছেন ১ হাজার ৯২৭ ভোট।

২০১১ সালে পৌরসভা থেকে সিটি করপোরেশন হিসেবে নাসিকের যাত্রা শুরু হয়। প্রথমবার ৯টি ওয়ার্ডে ইভিএম-এ, বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬-তে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার সব কেন্দ্রে ইভিএমে ভোট হয়।

বিভি/এইচকে/এসডি

মন্তব্য করুন: