• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মেয়ের বাল্য বিয়ে দেওয়া পরিবারকে ভিজিডি সুবিধা না দেওয়ার সুপারিশ

প্রকাশিত: ১৯:৫৭, ২২ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২০:০৭, ২২ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
মেয়ের বাল্য বিয়ে দেওয়া পরিবারকে ভিজিডি সুবিধা না দেওয়ার সুপারিশ

যেসব পরিবারের মেয়েকে বাল্য বিয়ে দেওয়া হয়েছে, সেসব পরিবারকে ভিজিডি সুবিধা না দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। একাদশ জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে বুধবার (২২ সেপ্টেম্বর) এই সুপারিশ করা হয়। 

কমিটির সভাপতি মেহের আফরোজ-এর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য মো. আব্দুল আজিজ, শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান এবং কানিজ ফাতেমা আহমেদ অংশগ্রহণ করেন।

জানা যায়, ভিজিডি উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীর পরিবারে বাল্য বিবাহ অর্থাৎ ১৫-১৮ বছরের বিবাহিত মেয়ে থাকলে, সে সব পরিবারকে উপকারভোগী পরিবারের তালিকায় অন্তর্ভূক্ত না করার নির্দেশনা দিয়ে মাঠ পর্যায়ে পত্র জারির জন্য সুপারিশ করে কমিটি। বিগত ২৪তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করে। ২৪তম বৈঠকের গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয় এই সময়।

এছাড়া কমিটিতে গাজীপুরস্থ কালীগঞ্জে জয়িতার ট্রেনিং সেন্টারটির উপরের দু’টি তলা নির্মাণের লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে কর্মসূচি গ্রহণ করার জন্য পুনরায় সুপারিশ করে। এছাড়াও বন্ধ হয়ে যাওয়া ট্রেনিং সেন্টারগুলো পুনরায় চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে জানানো হয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন থেকে বরাদ্দের টাকায় পরিচালিত হবে এমন বেশকিছু কর্মসূচি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। সেগুলোর মধ্যে আটটি কর্মসূচি অর্থ মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। সেগুলো কিসের ভিত্তিতে বাছাই করা হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত বিবরণ আগামী সভায় উপস্থাপনের জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে বলা হয়েছে।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালকসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

 

বিভি/এইচকে/রিসি 

মন্তব্য করুন: