• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বিশাল টিকা কার্যক্রম

প্রকাশিত: ১৬:৩২, ২৬ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৬:৩৩, ২৬ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বিশাল টিকা কার্যক্রম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র জন্মদিন উপলক্ষে আগামী ২৮ সেপ্টেম্বর থেকে আবারও গণটিকা কর্মসূচি শুরু হচ্ছে। বিশেষ কার্যক্রমের মাধ্যমে ওই দিন ৮০ লাখ টিকা দেওয়া হবে।

রবিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ২৮ তারিখ সকাল নয়টা থেকে বিশেষ টিকা কার্যক্রম শুরু হবে। যারা গ্রামে থাকে, দরিদ্র জনগোষ্ঠী, বয়স্ক তারা এই কার্যক্রমে টিকা নিতে পারবে। যারা নিবন্ধন করে খুদে বার্তা পাননি, তারা এই কার্যক্রমে অগ্রাধিকার পাবেন।

তিনি জানান, এই কার্যক্রমে শুধু প্রথম ডোজের টিকা দেওয়া হবে এবং অধিকাংশ টিকা দেওয়া হবে সিনোফার্মের।

মন্ত্রী বলেন, ৪ হাজার ৬০০টি ইউনিয়ন, ১ হাজার ৫৪টি পৌরসভা এবং সিটি করপোরেশন এলাকায় ৪৩৩টি ওয়ার্ডে স্থাপন করা টিকাকেন্দ্র থেকে এই টিকা দেওয়া হবে। ইউনিয়ন পর্যায়ে ৩টি, পৌরসভায় ১টি এবং সিটি করপোরেশন এলাকার কেন্দ্রে ৩টি করে বুথ থাকবে। টিকা নিবন্ধন কার্ড, জাতীয় পরিচয়পত্র নিয়ে এলেও টিকা নেওয়া যাবে।

জাহিদ মালেক বলেন, এখন পর্যন্ত সাড়ে ৫ কোটি ডোজ টিকা হাতে পাওয়া গেছে। এর মধ্যে দেওয়া হয়েছে ৪ কোটি ডোজ। হাতে রয়েছে দেড় কোটি ডোজ টিকা। গর্ভবতী নারী ও দুগ্ধ দানকারী মায়েরা এই কার্যক্রমে টিকা পাবেন না।

এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, টিকা পেতে যে কেন্দ্রে নিবন্ধন করেছেন, সে কেন্দ্রেই টিকা নিতে হবে। ২৮ সেপ্টেম্বরের আগেই টিকার জন্য মোবাইলে বার্তা চলে যাবে। এর আগে গণ টিকায় ৪৫ লাখ টিকা দেওয়া হয়েছিলো, এবার আরও বড় পরিসরে টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিভি/এমএস

মন্তব্য করুন: