• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ওয়াসা ভবনের সাপগুলো সম্পূর্ণ নির্বিষ

প্রকাশিত: ১৫:৫০, ৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
ওয়াসা ভবনের সাপগুলো সম্পূর্ণ নির্বিষ

রাজধানীর প্রাণকেন্দ্র কাওরান বাজারে ঢাকা ওয়াসার ১৪ তলা বিশিষ্ট সুসজ্জিত ভবনে সাপ আনাগোনা করছে- এমন একটি ভিডিও ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভবনের ভেতরে সাপের আনাগোনার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সংস্থাটির কর্মকর্তারাও। অফিসের ভেতরে সাপ পাওয়ায় ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে বেশ। যদিও বন্যপ্রাণী বিশেষজ্ঞরা বলছেন, ঢোরা প্রজাতির নির্বিষ এই সাপে আতঙ্কের কিছুই নেই।

প্রত্যক্ষদর্শী ওয়াসা ভবনের কর্মচারীরা জানান, গত ৩০ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, উপব্যবস্থাপনা পরিচালক ও সচিবের কক্ষ থেকে তিনটি সাপ উদ্ধার করা হয়। সাপগুলো মেরে ফেলা হয়েছে।  

ওয়াসার কর্মকর্তা ধারণা করছেন দীর্ঘদিন ওয়াসার বঞ্চিত কর্মচারীরা কর্মকর্তাদের ‘ভয়’ দেখাতে রুমের ভেতরে সাপ ছেড়ে দিয়েছেন। 

ওয়াসা ভবনে দেখা যাওয়া সাপটির পরিচিতি জানতে চাইলে বন্যপ্রাণী গবেষক আদনান আজাদ আসিফ বাংলাভিশন ডিজিটালকে বলেন, এটি এক প্রজাতির ঢোরা সাপ। এর বৈজ্ঞানিক নাম বাফ স্ট্রাইপ কিলব্যাক। এই সাপটি সম্পূর্ণ নির্বিষ। এটি কাউকে ছোবল দিলেও কোনো ক্ষতি হবে না। 

বাফ স্ট্রাইপ কিলব্যাক সাপটির বিচরণের দেশজুড়েই রয়েছে বলেও জানান এই প্রাণী গবেষক।

এ বিষয়ে জানাতে চাইলে বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন বলেন, সাপগুলো পাওয়ার খবর আমরা গণমাধ্যমে দেখেছি। আশ্চর্জজনক হলো সংস্থাটির পক্ষ থেকে এই বিষয়ে আমাদের কিছুই জানানো হয়নি। আমাদের জানালে আমরা সাপগুলোকে উদ্ধার করে প্রকৃতিতে ফেরত দিতাম। তারা চাইলে আর কোথাও সাপ আছে কি না বা থাকা সম্ভব কি না সেটাও খতিয়ে দেখতাম।

বহুতল ভবনে সাপ পাওয়ার বিষয়টি সন্দেহজনক জানিয়ে এই বন কর্মকর্তা বলেন, সাপ বুকে ভর করে চলে। এরা ভবনে থাকলেও সিঁড়ি বেয়ে উপরে উঠতে পারার কথা নয়। এই ভবনটি এমন জায়গায় এটাতে গাছ বেয়ে উঠেছে সেটাও বলার সুযোগ নেই। সম্ভবত কেউ ছেড়ে দিয়েছে। নয়তো এখানে সাপ আসার কোনো সম্ভাবনা দেখি না।

কোথাও সাপ পাওয়া গেলে না মেরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটকে জানানোরও আহ্বান জানান এই বন কর্মকর্তা।

বিভ/কেএস

বিভি/কেএস/এসডি

মন্তব্য করুন: