• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ফেরি থেকে গাড়ি পড়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন

প্রকাশিত: ১৯:৩৬, ২৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
ফেরি থেকে গাড়ি পড়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে রো রো ফেরি শাহ আমানত হেলে পড়ায় নদীতে গাড়ি পড়ে যাওয়ার ঘটনার তদন্তে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ণ) সুলতান আব্দুল হামিদকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি গঠন করেছে নৌ পরিবহন মন্ত্রণালয়। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বুধবার (২৭ অক্টোবর) সন্ধ্যায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপসচিব নজরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এই নির্দেশনা দেওয়া হয়। 

মন্ত্রণালয়ের দেওয়া অফিস আদেশে বলা হয়, বিআইডব্লিউটিসি-এর রো রো ফেরি শাহ আমানত কাত হয়ে অর্ধনিমজ্জিত হয়ে কয়েকটি যানবাহন নদীতে পড়ে যাওয়ার ঘটনার কারণ অনুসন্ধানপূর্বক ভবিষ্যতে এই ধরণের দুর্ঘটনা রোধকল্পে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ণ) সুলতান আব্দুল হামিদ-এর নেতৃত্বে এই কমিটির অন্য সদস্যরা হলেন, বিআইডব্লিউটিএ-এর পরিচালক (আইসিটি) রাকিবুল ইসলাম তালুকদার, নৌ পরিবহন অধিদফতরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড অ্যাক্সামিনার ক্যাপ্টেন সাঈদ আহমেদ, মানিকগঞ্জ জেলার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক, বুয়েটের নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগি অধ্যাপক ড. জুবায়ের ইবনে আউয়াল, ফরিদপুর অঞ্চলের নৌ পুলিশ সুপার জসিম উদ্দিন এবং বিআইডব্লিউটিসি-এর পরিচালক (কারিগরি) রাশেদুল ইসলাম।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, এই কমিটি বুধবার ফেরি দুর্ঘটনার কারণ অনুসন্ধান করবেন, সম্প্রতি কয়েকটি ফেরি দুর্ঘটনার বিষয়ে সার্বিক ফেরি ব্যবস্থাপনার অনুসন্ধান করে ফেরি সার্ভিসের মানোন্নয়নের বিষয়ে দিকনির্দেশনা দিবেন এবং আগামী সাত কর্মদিবসের মধ্যে দুর্ঘটনার কারণ ও ফেরির মানোন্নয়ন সংক্রান্ত সুপারিশ নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিবের নিকট জমা দিবেন। 

বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে  ৯টার দিকে পাটুরিয়া ঘাটে ভিড়ার সময় রো রো শাহ আমানত ফেরি হেলে পড়ে। এতে বেশ কয়েকটি যানবাহন নদীতে পড়ে যায়।

 

বিভি/কেএস/রিসি 

মন্তব্য করুন: