• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

বাংলাদেশকে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা অনুদান যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ২৩:০৬, ২৭ অক্টোবর ২০২১

আপডেট: ২৩:০৭, ২৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
বাংলাদেশকে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা অনুদান যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি।

১২ বছর বা এর বেশি বয়সী তরুণদের প্রতিষেধক দিতে দেশের নতুন অভিযানে সহায়তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএস) ফাইজারের আরও ৩৫ লাখ ডোজ করোনা ভ্যাকসিন অনুদান দিয়েছে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার আশা প্রকাশ করেছেন, এই সহায়তার ফলে তরুণরা, বিশেষ করে ছাত্ররা, কোভিড-১৯ থেকে নিজেদের রক্ষা করতে এবং নিরাপদে তাদের পড়াশোনা এবং সামাজিক জীবন আরও সম্পূর্ণরূপে পুনরায় শুরু করতে সক্ষম হবে।

বুধবার (২৭ অক্টোবর) মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।

মার্কিন রাষ্ট্রদূত যোগ করেন, ‘১২ বছর বা তার বেশি বয়সের তরুণদের নিরাপদে ভ্যাকসিন দেওয়ার জন্য আমরা শত শত বাংলাদেশি স্বাস্থ্যকর্মীকে বিশেষ প্রশিক্ষণ দিয়েছি।’

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী সর্বশেষ চালানসহ এই পর্যন্ত আমেরিকান জনগণ বাংলাদেশকে ১৫ কোটি ডোজ টিকা দান করেছে এবং বাংলাদেশে মার্কিন সরকাররে কোভিড-১৯ সহায়তা মোট ১২১ মিলিয়ন ডলার ছাড়িয়েছে। চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ১২ বছর থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে জরুরি ব্যবহারের জন্য ফাইজার বায়োটেক কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্র মিশন বলেছে, এই ভ্যাকসিন বিতরণ যুক্তরাষ্ট্রের বৃহত্তর প্রতিশ্রুতির অংশ। যুক্তরাষ্ট্র ২০২২ সালের মধ্যে বিশ্বজুড়ে বিনামূল্যে  এক বিলিয়ন ডোজ ফাইজার ভ্যাকসিন বিতরণ করে বিশ্বব্যাপী কোভিড-১৯ প্রতিক্রিয়ায় নেতৃত্ব দেবে।

বিভি/এমএস

মন্তব্য করুন: