• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৬ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

‘পাগল’ ভোটার সমস্যা সমাধানে যে সিদ্ধান্ত নিলো ইসি

প্রকাশিত: ১৭:৩৭, ১৩ নভেম্বর ২০২১

আপডেট: ১৪:২৭, ১৭ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
‘পাগল’ ভোটার সমস্যা সমাধানে যে সিদ্ধান্ত নিলো ইসি

‘পাগল’ স্ট্যাটাস থাকা ভোটারদের তথ্য ভোটার তালিকায় অন্তর্ভুক্ত থাকার কথা নয়। এরা শুধু নাগরিক সুবিধা পাওয়ার জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাবেন। কিন্তু ভোটার হওয়ার সময় অনেক নাগরিক ভুলবশতঃ বা অজ্ঞতাবশতঃ নিবন্ধন ফরমে ‘অপ্রকৃতিস্থতা’ অংশে টিক দিয়ে দিয়েছেন। ফলে তারা নানান ধরনের নাগরিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) ‘অপ্রকৃতিস্থতা’ বা পাগল থেকে স্বাভাবিক অবস্থায় ফেরত আসার জন্য ইসিতে আবেদন করছেন এসব নাগরিক। সম্প্রতি দেখা দেওয়া এই সমস্যা সমাধানের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সম্প্রতি উদ্ভাভিত ‘ম্যাডনেস’ সমস্যা সমাধানের জন্য দুইটি দিক বিবেচনায় নিয়ে সমাধানের জন্য কমিশন সভায় নথি উপস্থাপন করা হয়। একটি হলো- কমিশনের নিজস্ব উদ্যোগে ‘পাগল’ স্ট্যাটাসে থাকা সবাইকে এখান থেকে মুক্ত করে দেওয়া। আরেকটি হলো- সংশ্লিষ্ট ভোটার পাগল না-এই বিষয়ে সনদ নিয়ে আসা। কমিশন শর্ত দিয়ে প্রথমটিতে মত দেয়। 

এই বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার বলেন, বিষয়টি সমাধানের জন্য কমিশন সভায় আলোচনা করে সমাধানের সিদ্ধান্ত হয়েছে। কমিশন নিজ উদ্যোগে ম্যাডনেস সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েছে। জেলা নির্বাচন কর্মকর্তাদের এই বিষয়ে দায়িত্ব দেওয়া হয়েছে। 

তিনি বলেন, পাগল হওয়ার প্রামাণিক দলিল যাদের আছে তাদেরকে রেখে বাকি সবার ম্যাডনেস স্ট্যাটাস কমিশন নিজ উদ্যোগে পরিবর্তন করে দেবে। এই বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তাদের সুপারিশ পেলেই এই সমস্যার সমাধান করা হবে। 

ইসি সূত্রে জানা গেছে, প্রিন্টেড ভোটার নিবন্ধন জন্য তৈরি ২ নম্বর ফরমে ‘অপ্রকৃতিস্থতা’ বিষয়টি না থাকলেও অনলাইনের আবেদন ফরমে রয়েছে। যার জন্য এই সমস্যা হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বর্তমানে চার হাজারের উপরে নাগরিকের এই সমস্যা রয়েছে। দ্রুত কিভাবে এই সমস্যার সমাধান করা যায় তা নিয়ে কার্যক্রম চলছে।

সূত্র জানায়, এখন পর্যন্ত ‘ম্যাডনেস’ সমস্যার সমাধান চেয়ে মাঠপর্যায় থেকে কয়েক হাজার আবেদন ইসিতে এসেছে। এই পর্যন্ত কমবেশি পাঁচশো ম্যাডনেস সমস্যার সমাধানও করে দিয়েছে কমিশন। 

বিভি/এইচকে/এসডি

মন্তব্য করুন: