• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত বিলের সুপারিশ চূড়ান্ত

প্রকাশিত: ১৭:৩৮, ২৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত বিলের সুপারিশ চূড়ান্ত

জাতীয় সংসদে উত্থাপিত প্রধান নি্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নিয়োগ সংক্রান্ত নির্বাচন কমিশন গঠনের বিল পরীক্ষা-নিরীক্ষা শেষে চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি। সোমবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে ‘প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ বিল ২০২২’ নিয়ে আলোচনা শেষে চূড়ান্ত করা হয়। 

জানা যায়, কমিটির পক্ষ থেকে নৈতিক স্খলনজনিত কারণে সাজাপ্রাপ্তদের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) হিসেবে নিয়োগ না দেওয়ার সুপারিশ করা হয়েছে। 

বৈঠকে কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে কমিটির সদস্য বৈঠকে কমিটির সদস্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, মোস্তাফিজুর রহমান, মো. শামসুল হক টুকু, মো. আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী, গ্লোরিয়া ঝর্ণা সরকার, ব্যারিস্টার রুমিন ফারহানা, সেলিম আলতাফ জর্জ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার গণমাধ্যমকে বলেন, ছোটখাটো কিছু পরিবর্তন এনে বিলটি চূড়ান্ত করা হয়েছে। একটা জায়গায় প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার হওয়ার যোগ্যতা-অযোগ্যতার ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে। প্রস্তাবিত বিলে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারের যোগ্যতা-অযোগ্যতার দফা ৬-এর (গ) উপ-দফায় বলা হয়েছিলো, ‘তিনি নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হইয়া অন্যূন দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হলে তিনি সিইসি ও ইসি হওয়ার অযোগ্য হবেন। এক্ষেত্রে ছোট একটু পরিবর্তন আনা হয়েছে। আমরা দু’বছর শব্দটি বাদ দিয়েছি। এখন যেকোনো মেয়াদে সাজা হলেই তিনি অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে দণ্ড বলতে কারাদণ্ড হতে হবে।

 

বিভি/এইচকে/এসডি

মন্তব্য করুন: