• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কমিটি গঠন সম্পন্ন, মিডিয়া মনিটরিং করবে ইসি

প্রকাশিত: ২০:৩৭, ২৬ মে ২০২২

ফন্ট সাইজ
কমিটি গঠন সম্পন্ন, মিডিয়া মনিটরিং করবে ইসি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব ইত্যাদিসহ গণমাধ্যম পর্যবেক্ষণে চার সদস্যের একটি 'মিডিয়া মনিটরিং কমিটি' গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই কমিটি প্রতিদিন ইসিকে নিয়ে যে কোনো খবর, প্রচার-প্রচারণা পর্যবেক্ষণ করে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনারদের কাছে প্রতিবেদন দাখিল করবে। বৃহস্পতিবার (২৬ মে) এই কমিটি গঠন করা হয়। 

ইসির জনসংযোগ শাখার সহকারি পরিচালক মো. আশাদুক হক স্বাক্ষরিত কমিটি গঠনের অফিস আদেশ থেকে জানা যায়, ইসির যুগ্মসচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামানকে এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য তিন সদস্য হলেন- সিনিয়র সহকারী সচিব মো. আছলাম, গ্রন্থাগারিক বেগম নাছিমা আক্তার ও সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক।

 

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে:
১। কমিটি বিভিন্ন প্রিন্ট মিডিয়া, টেলিভিশন চ্যানেল, অনলাইন নিউজ পোর্টাল, ফেসবুক, ইউটিউব মনিটর করবে;
২। কমিটির সদস্যগণ তার দায়িত্বাধীন নির্ধারিত মিডিয়ায় ২৪ ঘন্টায় কি খবর ছাপানো বা প্রকাশিত হয়েছে, তা সকাল
১১টার মধ্যে কমিটির আহ্বায়কের নিকট রিপোর্ট করবে;
৩। আহ্বায়ক তা প্রধান নির্বাচন কমিশনার, মাননীয় নির্বাচন কমিশনারবৃন্দের এবং সচিব মহোদয়ের নিকট উপস্থাপন করবেন; এবং
৪। কমিটি প্রয়োজনে যে কোন কর্মকর্তাকে কো-অপ্ট করতে পারবে।

নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি

নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি

এদিকে কেবল মিডিয়া মনিটরিং কমিটিই ইসির সংক্রান্ত খবর, প্রচার-প্রচারণা পর্যবেক্ষণ করবে, তা নয়। মাঠ পর্যায়ে সকল কর্মকর্তাকেও বিষয়টি সম্পর্কে সচেতন থাকতে হবে। এক্ষেত্রে দেশের যে স্থানে যে কোনো কিছু হলে তা কমিটিকে অবহিত করতে হবে।

মাঠ কর্মকর্তাদের পাঠানো এই সংক্রান্ত নির্দেশনায় বলা হয়- প্রতিনিয়ত নির্বাচন ও নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সংবাদ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত হচ্ছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, ইউটিউব ইত্যাদি) প্রচারিত নির্বাচন ও নির্বাচন কমিশন সংশ্লিষ্ট কোন তথ্য/ভিডিও কোনো কর্মকর্তার নজরে এলে তা মিডিয়া মনিটরিং কমিটিকে অবহিত করবেন।

এবারই প্রথমবারের মতো আইন প্রনয়ণ করে নিয়োগ দেওয়া হয় হাবিবুল আউয়াল কমিশন। ইতিমধ্যে প্রধান নির্বাচন কমিশনার ঘোষণা দিয়েছেন, তারা সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য চেষ্টার কোনো ত্রুটি করবেন না। নির্বাচন কমিশনাররাও বলছেন, এবারের নির্বাচন প্রহসনের নির্বাচন হবে না। দিনের ভোট দিনেই হবে।

বিভি/এইচকে/এজেড

মন্তব্য করুন: