• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

৬ পশুর হাটে হবে ডিজিটাল লেনদেন

প্রকাশিত: ১৬:১৫, ২৯ জুন ২০২২

আপডেট: ১৬:২৩, ২৯ জুন ২০২২

ফন্ট সাইজ
৬ পশুর হাটে হবে ডিজিটাল লেনদেন

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন ৬টি গরুর হাটে ডিজিটাল লেনদেনের ব্যবস্থা থাকবে। পশু কেনায় নগদ টাকা বহনের ঝুঁকি কমাতে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও বাংলাদেশ ব্যাংক এ উদ্যোগ নিয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন এতে সহযোগিতা করছে।

বুধবার (২৯ জুন) রাজধানীর বনানীর হোটেল শেরাটনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এ বছর কোরবানির জন্য প্রায় ১ কোটি ২১ লাখ পশু প্রস্তুত রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ নামক পাইলট প্রকল্প সফল করতে বাংলাদেশ ব্যাংক ও ডিএনসিসি যৌথভাবে কাজ করছে। এতে সহযোগিতা করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন।

পাইলট প্রকল্পের আওতায় ডিএনসিসির আওতাধীন ৬টি পশুর হাটের মধ্যে রয়েছে, গাবতলী, বসিলা, আফতাবনগর, ভাটারা, কাওলা ও উত্তরা ১৭ নম্বর সেক্টরের পশুর হাট। আগামী ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত হাটগুলোতে ডিজিটাল পেমেন্ট বুথ থাকবে।

প্রতিটি হাটে ডিজিটাল পেমেন্ট বুথ স্থাপন ও পরিচালনার জন্য লিড ব্যাংক হিসেবে থাকবে ৬টি বাণিজ্যিক ব্যাংক। এগুলো হলো, ব্যাংক এশিয়া লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড।

জানা গেছে, গাবতলী হাটে ইসলামী ব্যাংক, মোহাম্মদপুরে বসিলায় সিটি ব্যাংক, আফতাব নগরে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ভাটারায় ব্যাংক এশিয়া, কাওলায় ইস্টার্ণ ব্যাংক এবং উত্তরা ১৭ নম্বরের হাটে ব্র্যাক ব্যাংক লিমিটেড কার্যক্রম পরিচালনা করবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের এডিশনাল ডাইরেক্টর শাহ জিয়াউল হকসহ বিভিন্ন ব্যাংক ও ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিভি/এইচএস/এনএ

মন্তব্য করুন: