• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

উত্তর সিটি করপোরেশনের বাসার ছাদে নজরদারি চালাবে ড্রোন

প্রকাশিত: ১৮:৩০, ৩০ জুন ২০২২

ফন্ট সাইজ
উত্তর সিটি করপোরেশনের বাসার ছাদে নজরদারি চালাবে ড্রোন

ঢাকার উত্তর সিটি করপোরেশনের বাসাগুলোয় নজরদারি রাখা হবে ড্রোন দিয়ে। মূলত ছাদ বাগানে মশার লার্ভা খুঁজে বেড়াবে এই ড্রোন। এডিশ মশা নিয়ন্ত্রণে এই সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। মশা ধরতে আধুনিক যন্ত্রের মাধ্যমে পাইলট প্রজেক্ট শুরু করেছে করপোরেশন।

উত্তর সিটি করপোরেশন কর্মকর্তারা জানিয়েছেন, এর মাধ্যমে কম সময়ে অধিক বাড়ি পরীক্ষার আওতায় আনা সম্ভব। এমনকি যে বাড়িতে মশার লার্ভা পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াও সহজ হবে।ড্রোন উড়িয়ে ছাদগুলোকে নিয়মিতভাবে পরীক্ষা করা হবে।

বৃহস্পতিবার (৩০ জুন) উত্তরার ৪ নম্বর সেক্টর থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম। মেয়র জানান, এ উদ্যোগে সাফল্য মিললে ভবিষ্যতে আরও বড় পরিকল্পনা নেয়া হবে।

মশা ধরতে উত্তরা কল্যাণ সমিতির মাঠে ৬টি ভিন্ন ভিন্ন জায়গায় বসানো হয়েছে ফ্রান্স থেকে আনা আধুনিক যন্ত্র। যা দিয়ে দুই পাশের ১৬০ মিটার দূরত্বের মশা ধরা যাবে। ৮ লাখ টাকা দামের একেকটি যন্ত্র ২৪ ঘণ্টায় আড়াই হাজার মশা ধরতে সক্ষম।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রত্যেকটি বাসার ছাদ বাগান ড্রোনের মাধ্যমে দেখে অ্যাডিস মশার প্রজনন হ্রাসের ব্যবস্থা নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এছাড়া কোনো বাড়িতে যদি ডেঙ্গু রোগী পাওয়া যায় সিটি করপোরেশনের কাছে সেই তথ্য দেয়ার আহ্বান জানান। সিটি করপোরেশনের কর্মকর্তারা সেই বাড়ি ও তার আশপাশের অ্যাডিসের প্রজননস্থল ধ্বংস করবে।

বিভি/এজেড

মন্তব্য করুন: