• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

বড় পরিবর্তন ছাড়াই ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট পাস

প্রকাশিত: ২১:০৯, ৩০ জুন ২০২২

আপডেট: ২১:২৬, ৩০ জুন ২০২২

ফন্ট সাইজ
বড় পরিবর্তন ছাড়াই ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট পাস

ছবি: সংগৃহীত।

আয়ের চেয়ে বেশি ব্যয়ের লক্ষ্য ঠিক রেখে জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হয়েছে।এর মধ্য দিয়ে  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রস্তাবিত বাজেট শুক্রবার (১ জুলাই) থেকে বাস্তবায়ন শুরু হবে। যা বাস্তবায়ন করতে গিয়ে বছরজুড়েই সরকারকে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকার ঘাটতি হিসাবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।
 
বৃহস্পতিবার ( ৩০ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট সমাপনী অধিবেশনে সংসদ সদস্যদের সর্বসম্মত কণ্ঠভোটে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট পাস হয়।
 
এ ফলে কোনো ক্ষেত্রে পণ্য ও সেবা ক্রয়ে বাড়তি অর্থ গুনতে হবে। কিছু ক্ষেত্রে আগের চেয়ে দামেও পণ্য ও সেবা পাওয়ার যাবে। আর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বাড়তি রাজস্ব আদায়ে নতুন উদ্যমে মাঠে নামবে, অন্যদিকে করদাতাদের ওপর বাড়তি করারোপের একটা চাপও তৈরি হবে। 

এ ক্ষেত্রে ভোক্তাপর্যায়ে পণ্য ও সেবামূল্যের হ্রাস-বৃদ্ধিকে নিয়ন্ত্রণে রাখতে অর্থমন্ত্রী বাজেট পদক্ষেপের মাধ্যমে নিয়েছেন আয় বাড়ানোর নানা পরিকল্পনা। এ জন্য বিভিন্ন রকম কর্মসূচি বাস্তবায়নসহ পণ্য ও সেবা সহজলভ্য রাখতে উৎপাদন বাড়িয়ে সরবরাহ বাড়াতে রেখেছেন এ-যাবৎকালের সর্বোচ্চ প্রণোদনা ও ভর্তুকি ব্যয়ের পরিকল্পনা।

গত ৯ জুন সংসদে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিভি/এইচকে

মন্তব্য করুন: