• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯

বিআরটিএ’র সঙ্গে পরিবহন মালিক সমিতির বৈঠক

প্রকাশিত: ১৭:২৪, ৬ আগস্ট ২০২২

আপডেট: ১৮:১৫, ৬ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
বিআরটিএ’র সঙ্গে পরিবহন মালিক সমিতির বৈঠক

তেলের দাম বাড়ার পর রাজধানীসহ দূরপাল্লার বাসের ভাড়া সমন্বয়ের বিষয়ে বিআররটিএ’র সঙ্গে পরিবহন মালিক সমিতির বৈঠক শুরু হয়েছে। 

শনিবার (৬ জুলাই) বিকেল ৫টা ২০ মিনিটে রাজধানীর বনানীর বিআরটিএর চেয়ারম্যান কার্যালয়ে এই বৈঠক শুরু হয়।

বৈঠকে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, পরিচালক (প্রশাসন) মো. আজিজুল ইসলাম, পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোল্লা, সচিব এ টি এম কামরুল ইসলাম তাং, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, পরিবহন মালিক, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও শ্রমিক নেতারা উপস্থিত আছেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক এক সংবাদ বিজ্ঞপ্তিতে  ধারনা দেওয়া হয় দূরপাল্লার বাসে বর্তমানে (৫২ আসনের) প্রতি কিলোমিটারে ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলের দাম বাড়ানোয় ২৯ পয়সা বেড়ে এ ভাড়া হবে ২ টাকার মতো। অর্থাৎ প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ১৬ দশমিক ২২ শতাংশ।

শহর এলাকায় (৫২ আসনের) বাসে প্রতি কিলোমিটারের ভাড়া এখন ২ টাকা ১৫ পয়সা। এটি ২৮ পয়সা বেড়ে ২ টাকা ৪৩ পয়সার মতো হবে। অর্থাৎ প্রতি কিলোমিটারে বাড়বে ১৩ দশমিক ১৬ শতাংশ। 

শুক্রবার রাত ১২টা থেকে কার্যকর হয়েছে জ্বালানি তেলের নতুন মূল্য। তেলের নতুন মূল্য অনুযায়ী অকটেনের মূল্য বৃদ্ধি পেয়েছে বৃদ্ধি ৪৬ টাকা। অকটেন ৮৯ টাকা থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ১৩৫ টাকা! পেট্রোলের মূল্য বৃদ্ধি পেয়েছে ৪৪ টাকা। পেট্টোলের মূল্য ৮৬ টাকা থেকে হয়েছে ১৩০ টাকা! ডিজেলের মূল্য বৃদ্ধি পেয়েছে ৩৪ টাকা। ৮০ টাকার ডিজেলের বর্তমান মূল্য ১১৪ টাকা। কিরোসিনের মূল্য বৃদ্ধি পেয়েছে ৩৪ টাকা। ৮০ টাকার কেরোসিনের বর্তমান মূল্য ১১৪ টাকা। সেই হিসেবে জ্বালানি তেলে দাম প্রতি লিটারে প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ দাম বাড়িয়েছে সরকার।

এ অবস্থায় বাস মালিকেরা জানিয়েছেন তারা পার্সেন্টেজ নেবেন না। ‘ভাড়া সমন্বয়’ ছাড়া বাস চালানো সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন তারা।

ইতোমধ্যে ভাড়া সমন্বয় না করা পর্যন্ত সড়কে বাস চালাতেও অস্বীকৃতি জানিয়েছেন বাস মালিকেরা। এমনকি কয়েকজন বাস মালিক জানিয়েছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির খবর শুনে তাদের দূরপাল্লার বাস ঢাকায় ফিরিয়ে এনেছেন। নতুন করে কোনো বাস রাজধানী ছেড়ে যেতে দেননি।

পরিবহন খাতের নেতারা বলছেন, শুধু তেলের দাম নয়, সম্প্রতি যানবাহনের স্পেয়ার পার্টসের দামও বেড়েছে ২০ থেকে ২৫ শতাংশ। তাই সবকিছু মিলিয়ে সমন্বয় করে ভাড়া নির্ধারণ করতে হবে।

বিভি/এনএ

মন্তব্য করুন: