• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কমেনি সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, মানছেন না নির্দেশনা

শুভ খান

প্রকাশিত: ১৭:০৮, ৭ আগস্ট ২০২২

আপডেট: ২০:৪২, ৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
কমেনি সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, মানছেন না নির্দেশনা

বৈশ্বিক সংকটজনক পরিস্থিতিতে জ্বালানি সাশ্রয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গাড়ির ব্যবহার কমিয়ে আনার নির্দেশনা দেয়া হয়েছে। গত ২১ জুলাই জারি করা পরিপত্রের কর্মকর্তা-কর্মচারীদের সরকারি যানবাহন এমনিক নিজের মালিকানাধীন গাড়িও একান্ত প্রয়োজন ছাড়া ব্যবহার না করার নির্দেশনা দেয় সরকার। 

কিন্তু বাস্তব চিত্র একেবারেই ভিন্ন। আগের মতই এখনো প্রতিদিন সকালে রাজধানীর নামকরা স্কুল বা কলেজগুলোর সামনে দেখা মেলে অংসখ্য সরকারি গাড়ির। রবিবার মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের সামনেও জট লেগেছিলো সরকারি গাড়ির। বিভিন্ন মন্ত্রালয়ের গাড়ি শিক্ষার্থীকে স্কুলে নামিয়ে দিয়ে আবার বাসায় ফিরিয়ে নেওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে। ট্রাফিক আইন লঙ্ঘন করে দীর্ঘক্ষণ রাস্তার উপর এসি চালিয়ে গাড়িতে অবস্থান করছেন চালক। 

মতিঝিল আইডিয়াল স্কুল এ্যন্ড কলেজের সামনে সরকারি গাড়ির জট

এ বিষয় আমরা কথা বলতে চেয়েছি সন্তানকে স্কুলে নামিয়ে দিয়ে গাড়িতে থাকা সরকারি কর্মকর্তার সঙ্গে। কিন্তু ক্যামেরা দেখে গাড়ির গ্লাস খোলেননি সেই কর্মকর্তা। আমাদের দেখেই গাড়ির সামনে থাকা মন্ত্রণালয়ের গাড়ির নেমপ্লেটও সরিয়ে রাখার চেষ্টা করেছেন কেউ কেউ। এর মধ্যেই জনপ্রশাসন, শিল্প ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বেশ ক’টি মন্ত্রণালয়ের গাড়ি দেখা গেছে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের সামনে অপেক্ষা করতে।

মন্ত্রণালয় ছাড়াও বিভিন্ন অধিদপ্তরের গাড়িও দেখা গেছে। যেমন সমাজ সেবা অধিদপ্তরের চালক এসেছেন এক কর্মকর্তার সন্তানকে নিয়ে। কর্মকর্তারা মুখ লুকালেও নানা যুক্তি দেখিয়েছেন এসব সরকারি গাড়ির চালকেরা।

গাড়িতে ডিএমপি পুলিশের স্টিকার লাগানো একটি গাড়ি দীর্ঘক্ষণ ছিলো মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের সামনে। পুরো সময় চলেছে এসি এবং গাড়িতে থাকা এলইডি টিভি। তেলে চলিত এই গাড়িটি কোন পুলিশ কর্মকর্তার জানতে চাইলে, চালক দিলেন অবাক করা তথ্য। গাড়িটি সরকারি নয়, এমনকি কোন পুলিশ কর্মকর্তার ব্যক্তিগত গাড়িও নয়। মালিক পুলিশে ঠিকাদারি করেন তাই পুলিশের স্টিকার লাগিয়েছেন গাড়িতে।

পরে আমরা যাই কয়েকটা ফিলং স্টেশনে। রাজারবাগ সার্ভিস স্টেশনে গিয়ে দেখা যায় সরকারি স্লিপ দিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের গাড়িতে ফুল করে জ্বালানি নেয়া হচ্ছে। রাজারবাগ সার্ভিস স্টেশনের ম্যানেজার আরিফুর রহমান জানালেন, খুব ভোর থেকেই জ্বালানির জন্য আসতে থাকে বিভিন্ন সরকারি গাড়ি চলে মধ্যরাত অবধি। সরকারি গাড়িতে জ্বালানি নেয়ার পরিমাণ আগের থেকে কমেনি বলেও স্বীকার করেন তিনি বলেন, মাসে তারা কোটি টাকার বেশি বিল পান সরকারি গাড়িতে জ্বালানি সরবরাহ করে।

সংকটজন পরিস্থিতিতে সরকারি কর্মকর্তাদের গাড়ির অপব্যবহারের সমালোচনা করেন অনেক সাধারণ মানুষ

সংকটজনক পরিস্থিতিতে সরকারি কর্মকর্তাদের গাড়ির অপব্যবহারের সমালোচনা করেন অনেক সাধারণ মানুষ। বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতকল্পে গত ২০ জুলাই প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে ব্যয় সংকোচন সংক্রান্ত বিশেষ সভার গৃহীত সিদ্ধান্তসমূহ এবং তৎপরবর্তীতে অর্থ বিভাগের ২১ জুলাই পরিপত্রের প্রদত্ত নির্দেশনার আলোকে স্থানীয় সরকার বিভাগ এবং আওতাধীন দপ্তর, সংস্থা, স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে কিছু নির্দেশনা অনুসরণ করতে বলা হয়।

মন্তব্য করুন: